Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৯ বলে ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
১৪ জুন ২০২৪ ০৬:৪৭

ওমানকে বিধ্বস্ত করে টিকে রইল ইংল্যান্ড

স্কটল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারানো ও অস্ট্রেলিয়ার কাছে হারের পর বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল ইংল্যান্ড। টুর্নামেন্টে টিকে থাকতে হলে শুধু জয় নয়, ওমানের বিপক্ষে বড় ব্যবধানের জয় দরকার ছিল জস বাটলারদের। অ্যান্টিগাতে সেই কাজটা দারুণভাবেই সারল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ওমানকে মাত্র ৪৭ রানে গুটিয়ে দিয়ে ১০১ বল হাতে রেখে ৮ উইকেটের বড় জয়ে সুপার এইটের আশা বাঁচিয়ে রাখল ইংল্যান্ড।

বিজ্ঞাপন

টসে জিতে বোলিংয়ে নেমে পুরো সময়টাই দাপট দেখিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় ওভারে ৫ রান করা আতাভালেকে ফিরিয়ে শুরুটা করেন জোফরা আর্চার। এরপর আর উঠে দাঁড়াতে পারেনি ওমানের ব্যাটিং লাইনআপ। আর্চারের সাথে আরেক পেসার মার্ক উড গুড়িয়ে দেন ওমানের টপ ও মিডল অর্ডার।

ওমানের ইনিংসের লেজটা গুটিয়ে দিয়েছেন স্পিনার আদিল রশিদ। ৩৬ রানে ৮ উইকেট হারিয়ে বিশ্বকাপের সর্বনিম্ন স্কোরের লজ্জার খুব কাছে পৌঁছে গিয়েছিল ওমান। শোয়েব খানের ১১ রানের মহামূল্যবান এক ইনিংসে সেই লজ্জার থেকে বাঁচে ওমান। ওমানের ইনিংসের একমাত্র ব্যাটার হিসেবে দুই অংক ছুঁয়েছেন তিনি। শেষ পর্যন্ত ৪৭ রানে থামে ওমানের ইনিংস। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে এটি তৃতীয় সর্বনিম্ন স্কোর। ১১ রানে ৪ উইকেট নিয়ে সেরা বোলার রশিদ। আর্চার ও উড দিয়েছেন ৩টি করে উইকেট।

৪৮ রানে লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনারের দুর্দান্ত ব্যাটিংয়ে ঝড়ো শুরু পায় ইংল্যান্ড। ফিলিপ সল্টের ৩ বলে ১২ ও বাটলারের ৮ বলে ২৪ রানের সুবাদে মাত্র ৩ ওভার ১ বলেই ৮ উইকেট হাতে রেখে ওমানের দেওয়া লক্ষ্য ছুঁয়ে ফেলে ইংল্যান্ড। ১০১ বল হাতে রেখে জয় তুলে নিয়ে রেকর্ডও গড়েছে ইংল্যান্ড। টি-২০ বিশ্বকাপে এটিই বলের ব্যবধানে সবচেয়ে বড় জয়। তারা ভেঙেছেন ২০১৪ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে শ্রীলংকার পাওয়া ৯০ বলের ব্যবধানের জয়ের রেকর্ড।

এই জয়ে ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। তাদের রান রেট +৩।০৮১। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে স্কটল্যান্ড, তাদের রান রেট + ২.১৬৪।

শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্কটল্যান্ড। এই ম্যাচে জিতলেই অজিদের সঙ্গী হয়ে সুপার এইটে পৌঁছে যাবে স্কটল্যান্ড। তবে এই ম্যাচে স্কটল্যান্ড হেরে গেলে ও ইংল্যান্ড নিজেদের শেষ ম্যাচে নামিবিয়াকে যেকোনো ব্যবধানে হারালেই ইংল্যান্ড চলে যাবে সুপার এইটে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এফএম

টপ নিউজ টি-২০ বিশ্বকাপ ২০২৪

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর