Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন জঙ্গি সংগঠন ‘শাহাদাত’ এর ২ সদস্য গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২৪ ২১:৫২

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা থেকে জঙ্গি সন্দেহে দুই যুবককে গ্রেফতার করেছে র‍্যাব। র‍্যাব জানিয়েছে, তারা নিষিদ্ধ ‘আনসার আল ইসলামে’র মতাদর্শে পরিচালিত নতুন জঙ্গি সংগঠন ‘শাহাদাত’ এর সদস্য।

শুক্রবার (১৪ জুন) সকালে উপজেলার শিকলবাহা ইউনিয়ন থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার দু’জন হলেন- আসাদুজ্জামান আসিফ (২২) ও মো. আহাদ (২১)। এর মধ্যে আসিফের বাড়ি পঞ্চগড়ে ও আহাদের পাবনা জেলায়। আসিফ পটিয়া আল জামিয়া আল ইসলামিয়ার ছাত্র বলে র‍্যাব জানিয়েছে।

র‍্যাব-৭ চট্টগ্রামের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) শরীফ উল আলম সারাবাংলাকে জানান, গোপন সংবাদে খবর পেয়ে শিকলবাহার একটি একতলা পরিত্যক্ত ঘর থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ২ সদস্যকে গ্রেফতার করে র‍্যাব। র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পাঁচ থেকে ৬ জন পালিয়ে যায়। এসময় তাদের কাছ থেকে বেশকিছু জিহাদী বই জব্দ করা হয়।

তিনি আরও জানান, গত ২৩ মে ঢাকার গুলিস্তান ও সাইনবোর্ড এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের গুরুত্বপূর্ণ তিনজন সদস্যকে গ্রেফতার করে র‍্যাব। জিজ্ঞাসাবাদে তারা আফগানিস্থানে তালেবানের উত্থানে উদবুদ্ধ হয়ে আল কায়েদা মতাদর্শের জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম এ যোগ দেয় বলে জানান। তাদের দেওয়া তথ্যে চটগ্রাম থেকে এ দুইজনকে গ্রেফতার করা হয়।

আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযানের কারণে তাদের কার্যক্রম চালানো অসম্ভব হয়ে পড়লে তারা আনসার আল ইসলামের মতাদর্শী ‘শাহাদাত’ নামে আরেকটি জঙ্গি সংগঠন চালু করে। এর মাধ্যমে তারা আনসার আল ইসলামের জন্য নতুন সদস্য সংগ্রহ করত। ‘শাহাদাত’ সংগঠনটি সালাউদ্দিন নামে এক ব্যক্তি ভারত থেকে পরিচালনা করতেন। যোগাযোগের জন্য তারা ‘বিপ’ নামে একটি মোবাইল অ্যাপ ব্যবহার করতেন।

র‍্যাবের এ কর্মকর্তা বলেন, “ঢাকায় তাদের গ্রুপের তিন গুরুত্বপূর্ণ সদস্য গ্রেফতার হয়ে যাওয়ার পর তারা সতর্ক হয়ে যায়। পরে সালাউদ্দিন একটি অডিও বার্তার মাধ্যমে সবাইকে নিষ্ক্রিয় হয়ে যাওয়ার জন্য নির্দেশনা দেয়। জিজ্ঞাসাবাদে তারা আমাদের জানিয়েছে, তাদের গ্রুপকে আরও শক্তিশালী করার জন্য সমমনা উগ্রবাদী জঙ্গি সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে তাদের সুসম্পর্ক রয়েছে। তাদের তথ্য গোপন রাখতে ‘গোরাবা’ নামে একটি অ্যাপস তারা ব্যবহার করে। সংগঠনের সবপ্রকার নির্দেশনা এ অ্যাপসের মাধ্যমে দেওয়া হতো।”

সারাবাংলা/আইসি/এমও

গ্রেফতার জঙ্গি সংগঠন শাহাদাত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর