Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জুন ২০২৪ ১৬:৫৫

ছয় সদস্যবিশিষ্ট যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সোমবার (১৭ জুন) একজন ইসরাইলি কর্মকর্তা জানিয়েছেন, মধ্যপন্থি রাজনীতিবিদ বেনি গ্যান্টজের পদত্যাগের পর ব্যাপকভাবে প্রত্যাশিত এই পদক্ষেপ নিয়েছেন নেতানিয়াহু।

গত অক্টোবরে ইসরাইলে হামাসের হামলার পর মধ্যপন্থি রাজনৈতিক দলের নেতা বেনি গ্যান্টজ নেতানিয়াহুকে একটি জাতীয় ঐক্যের সরকার গঠনের আহ্বান জানিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে জাতীয় ঐক্যের সরকার গঠন করেন নেতানিয়াহু। এতে বেনি গ্যান্টজের সঙ্গে যোগ দেন তার রাজনৈতিক জোটসঙ্গী গাদি আইসেনকোটও। পর্যবেক্ষক হিসেবে যোগ দেন ধর্মীয় রাজনৈতিক দল শাসের প্রধান আরিয়া দেরি।

মন্ত্রিসভার অন্যতম সদস্য বেনি গ্যান্টজ নেতানিয়াহুকে দ্রুত যুদ্ধ শেষ করার জন্য তাগিদ দিয়ে আসছিলেন। এর জেরে তিনি গত সপ্তাহে পদত্যাগ করেছেন। তার সঙ্গে পদত্যাগ করেছেন তার দুই রাজনৈতিক সঙ্গীও।

বেনি গ্যান্টজের পদত্যাগের পর নেতানিয়াহুর অতি-ডানপন্থী জোটের অংশীদাররা একটি নতুন যুদ্ধ মন্ত্রিসভা গঠনের উপর জোর দেন। তবে নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন বলে জানা গেছে।

জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহু বলেছেন, বেনি গ্যান্টজের সঙ্গে রাজনৈতিক চুক্তিবদ্ধ থাকতে একটি বিশেষ যুদ্ধকালীন মন্ত্রিসভার প্রয়োজন ছিল। কিন্তু গ্যান্টজের পদত্যাগের সঙ্গে সঙ্গে আর কোনো মন্ত্রিসভার প্রয়োজন নেই।

নেতানিয়াহু এখন প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং যুদ্ধ মন্ত্রিসভায় থাকা কৌশল বিষয়ক মন্ত্রী রন ডারমারসহ মন্ত্রীদের একটি ছোট দলের সঙ্গে গাজা যুদ্ধের বিষয়ে পরামর্শ করবেন বলে মনে করা হচ্ছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর