Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীতে ঈদের আমেজ, কাল খুলছে অফিস-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ জুন ২০২৪ ১৫:৪৫

ঈদের আমেজে রাজধানী ঢাকা এখনো প্রায় পুরোপুরি ফাঁকা। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

ঢাকা: ঈদুল আজহার দ্বিতীয় দিনেও রাজধানী ঢাকায় ঈদের আমেজ। যারা ঢাকার স্থায়ী বাসিন্দা কিংবা নানা কারণে ঈদে বাড়ি যেতে পারেননি, তারা ঢাকাতেই আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করছেন দ্বিতীয় দিনের মতো। কেউ কেউ স্বজনদের নিয়ে ঘুরতে বেরিয়েছেন। সড়কে গাড়ি কম থাকায় দ্রুতই গন্তব্যে পৌঁছাতে পারছেন তারা।

এদিকে ঈদের আমেজ না কাটলেও আজ মঙ্গলবারই (১৮ জুন) শেষ হয়ে যাচ্ছে ঈদের ছুটি। আগামীকাল বুধবার (১৯ জুন) থেকে যথারীতি শুরু হচ্ছে অফিস-আদালত। অবশ্য যারা ঈদের তিন দিন ছুটির সঙ্গে বুধ-বৃহস্পতিবার বাড়তি ছুটি নিয়েছেন, তারা একেবারে সাপ্তাহিক ছুটি শুক্র-শনি কাটিয়ে তবেই ফিরবেন ঢাকায়।

বিজ্ঞাপন

ঢাকায় যারা ঈদ করছেন, তারা দ্রুতই যাতায়াত করতে পারছেন। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

মঙ্গলবার রাজধানীর রেল স্টেশন ও বাস টার্মিনালগুলো ঘুরে দেখা গেছে, ঈদুল আজহার দ্বিতীয় দিনে সকালের দিকে ঢাকা ফেরার মানুষের সংখ্যা একেবারেই কম। কমলাপুর রেল স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার সারাবাংলাকে বলেন, ঢাকামুখী যাত্রীদের চাপটা মূলত আসবে আগামী সপ্তাহে। কারণ অনেকেই বুধ-বৃহস্পতিবারের বাড়তি দুদিন ছুটি নিয়েছেন। সেই ছুটি কাটিয়েই পরিবার নিয়ে ফিরবেন। আবার কম দূরত্বের যাত্রীরা সকালের ট্রেনে এসেই অফিস ধরতে পারবেন। সব মিলিয়ে শনিবার থেকে মূলত ঢাকামুখী মূল স্রোত শুরু হবে।

ফাঁকা দেখা গেছে বাস টার্মিনালগুলোও। যাত্রীদের তেমন কোনো চাপ নেই। বাস কাউন্টারের লোকজন বলছেন, ছুটি এখনো শেষ হয়নি। তবে কেউ কেউ ঈদের পর ছুটি নেন। তাদের অনেকে বাড়ির পথ ধরেছেন। আর যাতায়াত যতটুকু, সব স্বল্প দূরত্বে।

বিজ্ঞাপন

সায়েদাবাদ বাস টার্মিনালের জাহানারা পরিবহনের কর্মী শহিদুল্লাহ সারাবাংলাকে বলেন, কম দূরত্বের যাত্রীরা বাসে যাতায়াত করছেন। আবার অনেকে মাওয়া হয়ে পদ্মাসেতু ঘুরতে যাচ্ছেন বাসে করে। কিন্তু ঢাকা ফেরার ঢল এখনো শুরু হয়নি।

অনেকেই পরিবার নিয়ে ভিড় জমিয়েছেন বিভিন্ন বিনোদনকেন্দ্রে। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

এদিকে সকাল থেকে রাজধানীর সড়কগুলোতে নেই জটলা, গাড়ি হর্ন। যেন এক নীরব শহর। রাজধানীজুড়ে এক ধরনের শান্ত ভাব বিরাজ করছে। গণপরিবহণ না থাকলেও অবশ্য রিকশা ও সিএনজিচালিত অটোরিকশার কমতি নেই। ধোলাইপাড়, শনির আখড়া, যাত্রাবাড়ী, সায়দাবাদ, গুলিস্তান, পল্টন থেকে শুরু করে শাহবাগ, কারওয়ান বাজারসহ প্রায় সব সড়কেই একই চিত্র। মানুষের যাতায়াত কম হওয়ায় এসব সড়ক অনেকটা ফাঁকা। তবে বেলা বাড়লে মানুষের যাতায়াত কিছুটা বাড়তে পারে। এসব এলাকায় গাড়ির চাপ অন্যান্য দিনের তুলনায় অনেক কম। নগরজুড়ে চলছে ছুটির আমেজ।

তবে এই আমেজ অনেকটা কমে আসবে আগামীকাল বুধবার। সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ছুটি শেষে এ দিন হবে ঈদের পর প্রথম কর্মদিবস। যথারীতি কাজকর্ম শুরু হবে। খুলে যাবে ব্যাংক-বিমা। তবে মূলত আগামী রোববার থেকে স্বরূপে ফিরতে থাকবে ঢাকা।

সারাবাংলা/জেআর/টিআর

ঈদুল আজহা ঈদের আমেজ ঈদের ছুটি ফাঁকা ঢাকা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর