Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তরের বর্জ্য সরাচ্ছে দক্ষিণ সিটি

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জুন ২০২৪ ২২:২৭

ঢাকা: বনশ্রী খালপার। অবস্থান ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সীমানায়। ফলে জায়গাটি কোন সিটি করপোরেশনের অধীনে, তা নিয়ে সন্দেহ থাকায় কোনো সিটি করপোরেশনই সেখানকার বর্জ্য অপসারণ করেনি ঈদুল আজহার তৃতীয় দিন দুপুর পর্যন্ত। তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বলছে, এলাকাটি জিআইএস ম্যাপ অনুযায়ী উত্তর সিটির অধীন। তবে সেটি বিবেচনায় না নিয়ে ডিএসসিসিই সেখানকার বর্জ্য অপসারণ করতে শুরু করেছে।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জুন) দক্ষিণ সিটি করপোরেশন থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সীমানায় অবস্থিত বনশ্রী খাল পাড়ের একটি অংশের বর্জ্য দুপুর পর্যন্ত কোনো সিটিই অপসারণ করেনি। বিষয়টি নজরে পড়লে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহীর নির্দেশনায় বর্জ্য অপসারণ করা হয়।

জিআইএস ম্যাপ অনুযায়ী এলাকাটি উত্তর সিটি করপোরেশনের অধীন বলে জানা গেছে উল্লেখ করে বিজ্ঞপ্তিদতে আরও বলা হয়, বিষয়টি নজরে আসার পর দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে তা অপসারণের নির্দেশ দেন। সে নির্দেশ অনুযায়ী দুপুর ১২টা থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ১০টি ডাম্প ট্রাক, একটি হুইল এসক্যাভেট ও একটি বেক-হো লোডার এবং প্রয়োজনীয় জনবল নিয়ে বনশ্রী খাল পাড়ের বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে। বৃহস্পতিবারের মধ্যে সেখানকার বর্জ্য অপসারণের কাজ শেষ হবে বলে আশা করছে ডিএসসিসি।

এদিকে ঈদুল আজহার ঈদের তৃতীয় দিন বুধবার (১৯ জুন) ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডের মধ্যে ৫৫টি ওয়ার্ডে পশু কোরবানি হয়েছে। এসব ওয়ার্ডের বর্জ্য অপসারণ কার্যক্রম চলছে। বাকি ওয়ার্ডগুলোর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

ডিএসসিসি বলছে, চাঁদ রাত থেকে শুরু করে ঈদুল আজহার প্রথম দিনে রাত ১২টা পর্যন্ত দুই হাজার ৫০৮টি ট্রিপের মাধ্যমে ১১ হাজার ৬৮৫ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে। দ্বিতীয় দিন রাত ১২টা পর্যন্ত অপসারণ করা হয়েছে এক হাজার ৯৭৪টি ট্রিপের মাধ্যমে ৯ হাজার ৩৯ মেট্রিক টন বর্জ্য। আর তৃতীয় দিন বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৮৩৭টি ট্রিপের মাধ্যমে তিন হাজার ২৩৪ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সব মিলিয়ে ঈদের তিন দিনে (বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) পাঁচ হাজার ৩১৯টি ট্রিপের মাধ্যমে ২৩ হাজার ৯৫৮ টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছে ডিএসসিসির জনসংযোগ বিভাগ। এ ছাড়া বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে সব পশুর হাট থেকে হাটের শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে, যার মধ্যে সবশেষ বর্জ্য অপসারণ করা হয়েছে মেরাদিয়া হাট থেকে।

সারাবাংলা/আরএফ/টিআর

টপ নিউজ ডিএনসিসি ডিএসসিসি বর্জ্য অপসারণ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর