Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিল্লিতে তীব্র তাপপ্রবাহে ২০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২০ জুন ২০২৪ ১১:৩৩

ভারতের রাজধানী দিল্লিতে তাপপ্রবাহে ২০ জনের মৃত্যু হয়েছে। দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে অসুস্থ হয়ে ভর্তি আছেন আরও ৪৫ জন। তাদের সবাইকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। এ ছাড়া হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে দিল্লির অন্য হাসপাতালগুলোতেও প্রতিদিন রোগী ভর্তির সংখ্যা বাড়ছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা গরমে অসুস্থ হয়ে পড়া রোগীদের গুরুত্বের সঙ্গে চিকিৎসার জন্য সরকারি হাসপাতালগুলোকে নির্দেশ দিয়েছেন।

বুধবার (১৯ জুন) এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা পরিস্থিতি এবং কেন্দ্র পরিচালিত সরকারি হাসপাতালের প্রস্তুতি পর্যালোচনা করেছেন। রোগীদের সর্বোত্তম সেবা নিশ্চিত করতে তিনি কর্মকর্তাদের বিশেষ হিটওয়েভ ইউনিট চালু করার নির্দেশ দিয়েছেন।

দিল্লির তিনটি হাসপাতালে ২০ জন মারা যাওয়ায় দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ হিটস্ট্রোক এবং অন্যান্য তাপ-সম্পর্কিত ঝুঁকি থেকে সুরক্ষিত থাকার জন্য নির্দেশিকাও প্রকাশ করেছে।

এ ছাড়া রাম মনোহর লোহিয়া হাসপাতালে ২৭ মে থেকে তাপজনিত সমস্যায় ৪৫ জন রোগী ভর্তি হয়েছেন। এই হাসপাতালেই এ পর্যন্ত ৯ জন তাপজনিত কারণে মারা গেছেন। এর মধ্যে ৭টি মৃত্যুর ঘটনা ঘটেছে গত দুইদিনে। সফদরজং হাসপাতালেও মারা যান ৯ জন। এর মধ্যে বুধবারেই মারা গেছেন পাঁচজন। গত সাতদিনে লোক নায়ক হাসপাতালে মারা গেছেন দুইজন।

রাম মনোহর লোহিয়া হাসপাতালের সুপার ডা. অজয় শুক্ল বলেন, যদি এ ধরনের কোনো রোগীকে হাসপাতালে দেড়িতে আনা হয়, একের পর এক অঙ্গ বিকল হতে শুরু করবে। এ বিষয়ে সচেতনতার অভাব রয়েছে। তা ছাড়া হিট স্ট্রোকের লক্ষণগুলো অনেক সময় ঠিকভাবে ধরতে পারেন না অনেকে। ফলে বিপত্তি আরও বাড়ে।

দিল্লিতে এক মাস ধরে তাপপ্রবাহ চলছে। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, এখনই এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যাবে না। উত্তর ভারতের বেশির ভাগ অংশে তাপপ্রবাহ চলবে আগামী ২৪ ঘণ্টা।

সারাবাংলা/ইআ

টপ নিউজ তীব্র তাপপ্রবাহ দিল্লি হিটস্ট্রোক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর