Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাকা দিলে আপনার কথাও শুনব— বিশ্বব্যাংক প্রসঙ্গে অর্থমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ জুন ২০২৪ ১৯:১১

সেমিনারে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি: সারাবাংলা

ঢাকা: বিশ্বব্যাংক টাকা দেয় বলেই জাতীয় বাজেট প্রণয়নে তারা কোনো পরামর্শ দিলে তা শুনতে হয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, সবেমাত্র বাজেট দিয়েছি। বিশ্বব্যাংক বাজেট নিয়ে বলেছে, বাজেট ভালো হয়েছে, বাংলাদেশ ভালো আছে। বিশ্বব্যাংক যা বলছে, আমাদের শুনতে হবে। কারণ তারা আমাদের টাকা দেয়। আমাদের টাকা লাগবে। আপনি কি টাকা দেন? আপনি টাকা দেন, আপনার কথাও শুনবও।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি: প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন- ‘বছরে ৮১ থেকে ৯২ হাজার কোটি টাকা পাচার হয়’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, জাতীয় সংসদের বাজেট পেশ করার পর নানা মহল থেকে নানা প্রতিক্রিয়া আসছে। আমরা সব প্রতিক্রিয়া আমলে নিচ্ছি। যেগুলো বাস্তবসম্মত ও বাজেটে বাস্তবায়নযোগ্য, সেগুলো অবশ্যই পুনর্বিবেচনা করা হবে। কারণ এখনো বাজেট পাস হয়নি।

মন্ত্রী আরও বলেন, শেখ হাসিনার সরকার জনবান্ধব সরকার। অনেকেই বলে, সরকার শিগগিরই পড়ে যাবে। কই, সরকার তো পড়ে না! অনেকে বলে, সরকার দেউলিয়া হয়ে গেছে। দেউলিয়া মানে কী? দেউলিয়া তো হলো না! বিশ্বব্যাংক কিছু বোঝে না, আপনি সব কিছু বোঝেন?

সবাইকে বাজেট বোঝার আহ্বান জানিয়ে আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাজেট দিলাম, এটা দেখেন ও বোঝার চেষ্টা করেন। এই বাজেট জনবান্ধব বাজেট। না বুঝে মন্তব্য করবেন না। কোনো কিছুতে সমস্যা থাকলে পুনর্বিবেচনা করার সুযোগ আছে।

সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের সভাপতিত্ব সেমিনারে আরও বক্তব্য দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি ড. জিয়াকুন শি, সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ অন্যরা।

সারাবাংলা/জিএস/টিআর

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী টপ নিউজ বাজেট বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর