Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাপুটে জয়ে সুপার এইট শুরু ভারতের

স্পোর্টস ডেস্ক
২১ জুন ২০২৪ ০০:০৬

ব্যাট হাতে শুরুটা ভালো না হলেও সূর্যকুমার-পান্ডিয়া জুটিতে আফগানিস্তানের বিপক্ষে ১৮১ রানের বড় স্কোর দাঁড় করিয়েছিল ভারত। এই পুঁজিটা ভালোভাবেই ডিফেন্ড করেছেন ভারতীয় বোলাররা। সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে জাসপ্রীত বুমরাহর দুর্দান্ত বোলিংয়ে আফগানদের ১৩৪ রানেই গুটিয়ে দিয়েছে রোহিত শর্মার দল। ৪৭ রানের দাপুটে জয় দিয়েই তাই সুপার এইটের যাত্রা শুরু করল ভারত।

আফগানদের সামনে লক্ষ্য ছিল ১৮১। বড় টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে তারা। ১৩ রানের মাথায় প্রথম আঘাত হানেন বুমরাহ। ১১ রান করা গুড়বাজকে ফেরান তিনি। এরপর জাদরান ফেরেন ৮ রানে, জাজাই করেছেন মাত্র ২। ২৩ রানে ৩ উইকেট হারিয়ে তখন ধুঁকছে আফগানিস্তান।

বিজ্ঞাপন

চতুর্থ উইকেটে দলের হাল ধরেন গুলবাদিন নাইব ও আজমতউল্লাহ ওমরজাই। এই জুটি তুলেছে ৪৪ রান। দলীয় সর্বোচ্চ ২৬ রান আসে ওমরজাইয়ের ব্যাট থেকে। ওমরজাই ফেরার পর আফগানদের ব্যাটিং লাইনআপ আর দাঁড়াতে পারেনি।

আরশদীপ ও কুলদীপের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১৩৪ রানেই থামে আফগানদের ইনিংস। বুমরাহ ও আরশদীপ নিয়েছেন ৩ টি করে উইকেট, কুলদীপ পেয়েছেন ২টি। ৪৭ রানের জয় দিয়েই তাই সুপার এইট শুরু করল ভারত।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। শুরু থেকেই রানের জন্য বেশ কষ্ট করতে হয়েছে ভারতীয় ব্যাটারদের। ১১ রানের মাথায় পড়ে ভারতের প্রথম উইকেট। ৮ রান করা রোহিতকে ফেরান ফারুকি। ক্রিজে এসে কিছুটা পাল্টা আক্রমণ করেন রিশাভ পান্ট। আগের দুই ম্যাচের ব্যর্থতা ভুলে আজ শুরুটা ভালোই করেছিলেন কোহলি। এই জুটির সুবাদে ৫০ পেরোয় ভারতের ইনিংস।

বিজ্ঞাপন

এরপর বোলিং আক্রমণে এসে সবকিছু পাল্টে দেন রশিদ খান। ১১ বলে ২০ রান করা পান্টকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন রশিদ। পরের ওভারেই কোহলিকেও ফেরান তিনি। কোহলি আজ করেছেন ২৪ বলে ২৪ রান। শিভাম দুবে আজও জ্বলে উঠতে পারেননি, ১০ রান করে ফিরেছেন রশিদের বলেই।

৯০ রানে ৪ উইকেট হারিয়ে বেশ চাপেই পড়ে ভারত। সেখান থেকে দলকে রক্ষা করেছেন সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া। এই দুই ব্যাটারের দুর্দান্ত ব্যাটিংয়েই ঘুরে দাঁড়ায় ভারত। দুজনের ৬০ রানের জুটির সুবাদে ১৫০ পেরিয়েছে দলের ইনিংস। এই সময় হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন সূর্যকুমার। ৫ চার ও ৩ ছক্কায় ২৮ বলে ৫৩ রান করা সূর্যকুমার ফিরেছেন সেই ফারুকির বলেই। ২৪ বলে ৩২ রানে ফেরেন পান্ডিয়া, তাকে প্যাভিলিয়নে পাঠিয়েছেন নাভিন।

সূর্যকুমার-পান্ডিয়া ফিরলে আবার কমে যায় রানের গতি। শেষ ওভারে আক্সার প্যাটেলের ক্যামিওর সুবাদে ১৩ রান তোলে ভারত। ২০ ওভার শেষে স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ১৮১ রান। আফগানদের হয়ে সেরা বোলার রশিদ খান ও ফারুকি, দুজনেই নিয়েছেন ৩টি করে উইকেট। ১৫ উইকেট নিয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি ফারুকি।

 

 

বিস্তারিত আসছে…

সারাবাংলা/এফএম

টি-২০ বিশ্বকাপ ২০২৪

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর