Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুপুরে দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

সারাবাংলা ডেস্ক
২১ জুন ২০২৪ ১০:১৬

দুই সপ্তাহের ব্যবধানে ফের ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করা নরেন্দ্র মোদির আমন্ত্রণে তিনি দুদিনের রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন দিল্লি। সফরে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি বিনিময় হওয়ার কথা রয়েছে।

শুক্রবার (২১ জুন) দুপুর ২টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিশেষ একটি ফ্লাইট ঢাকা ছাড়বে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই সফরতে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ হিসেবে অভিহিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে গত ৯ জুন তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। তার ওই শপথ অনুষ্ঠানে যোগ দিতেও আমন্ত্রিত অতিথি হিসেবে দিল্লি গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই সপ্তাহের মধ্যে ফের তিনি যাচ্ছেন একই গন্তব্যে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচির যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে তার ভারত সফরের সূচিও উঠে এসেছে। সে অনুযায়ী, আজ শুক্রবার বিকেল ৪টায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করসহ রাষ্ট্রীয় উচ্চ পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। সফরের মূল কার্যক্রম রয়েছে পরদিন শনিবার।

প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, শনিবার সকালে দিল্লির ফোরকোর্টে অবস্থিত রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। এর আগে সেখানে তাকে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সই করবেন।

বিজ্ঞাপন

শনিবারই হায়দারাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য সাক্ষাৎ হবে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধানকারের সঙ্গে। দুই দেশের প্রতিনিধি পর্যায়েও আলোচনা হবে। সেখানে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই ও চুক্তি বিনিময়ের পর দুই সরকারপ্রধান প্রেস বিবৃতি দিবেন।

পাশাপাশি শেখ হাসিনার সম্মানে মধ্যাহ্ন ভোজ, পরিদর্শন বইয়ে সই ও দুই প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক ফটোসেশনের আয়োজন হবে। বিকেলে দিল্লির পালাম বিমানবন্দর থেকে ঢাকার পথে রওনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সফর কূটনৈতিকভাবে গুরুত্বপূর্ণ

প্রধানমন্ত্রীর এই সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো ব্রিফিং করা হয়নি। তবে সরকারি দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সরকারে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ওবায়দুল কাদের বলেছেন, সরকার ভারতের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চায়, যেন আলোচনার মাধ্যমে সব ধরনের সমস্যার সমাধান করা সম্ভব হয়।

প্রধানমন্ত্রীর এই ভারত সফরকে কূটনৈতিকভাবে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর শেখ হাসিনাই প্রথম কোনো সরকারপ্রধান হিসেবে দেশটিতে রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন। দুই দেশ ও দুই দেশের সরকারের মধ্যে যে আস্থা ও সহযোগিতার সম্পর্ক বিদ্যমান, এই সফরে তারই বহিঃপ্রকাশ আরও একবার ঘটবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে সফরে কোন কোন বিষয়ে দুই দেশের চুক্তি হবে, সে বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় বা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো তথ্য দেওয়া হয়নি। ধারণা করা হচ্ছে, ভারতের সঙ্গেগ আগে হওয়া ঋণচুক্তির দ্রুত বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক বা চুক্তি হতে পারে। এ ছাড়া পেঁয়াজ বা চিনির মতো জরুরি পণ্যগুলো আমদানির সুযোগ নিরবচ্ছিন্ন রাখার বিষয়েও দুই দেশের মধ্যে সমঝোতা হতে পারে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে অমীমাংসিত কিছু ইস্যুর মধ্যে অন্যতম তিস্তা। তবে এই সফরে তিস্তা আলোচনায় আসবে কি না, সে বিষয়ে কোনো তথ্য মেলেনি। সেটি হোক বা না হোক, সার্বিকভাবে বৈশ্বিক রাজনীতি ও ভূরাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় প্রধানমন্ত্রীর এই সফরকে তাৎপর্যপূর্ণই মনে করছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/টিআর

টপ নিউজ নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর ভারত সফর ভারত সফর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর