Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এস এ হায়দার আর নেই

রাবি করেসপন্ডেন্ট
২১ জুন ২০২৪ ১৫:৩১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এস এ হায়দার মারা গেছেন। হৃদরোগের আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। তার বয়স হয়েছিল ৫৮ বছর।

বৃহস্পতিবার (২০ জুন) দিবাগত রাত ১২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় অধ্যাপক হায়দারের। স্ত্রী এবং এক পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন তিনি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, অধ্যাপক হায়দার ১৯৬৬ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি রাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০০৮ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান তিনি।

যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে এমফিল ও ২০০২ সালে পিএইচডি ডিগ্রি অর্জনের পর ২০০৯ সালে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন প্রয়াত অধ্যাপক হায়দার। কর্মজীবনে তিনি সহকারী প্রক্টর ও হল প্রাধ্যক্ষসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তার উল্লেখযোগ্যসংখ্যক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। তিনি বেশ কয়েকটি স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেছেন।

আজ শুক্রবার (২১ জুন) দুপুরে শ্রদ্ধা নিবেদনের জন্য অধ্যাপক হায়দারের মরদেহ উদ্ভিদবিজ্ঞান বিভাগে রাখা হয়। জুমার নামাজের পর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে তার প্রথম জানাজা ও পরে ক্যাম্পাসসংলগ্ন খোজাপুর কবরস্থান মাঠে দ্বিতীয় জানাজা হয়। পরে সেখানেই তাকে সমাহিত করা হয়।

অধ্যাপক হায়দারের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর। প্রয়াত এই অধ্যাপকের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তার বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন তারা। পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

এস এ হায়দার রাজশাহী রাবি রাবি অধ্যাপক

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর