Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাঁকা ঢাকায় ছুটির আমেজ

স্টাফ করেসপন্ডেন্ট
২১ জুন ২০২৪ ২১:৩৮

ঢাকা: ঈদের সংক্ষিপ্ত ছুটি শেষে অফিস-আদালত খুলে গেলেও এখনো অনেকটাই ফাঁকা রাজধানী ঢাকা। গত ১৭ জুন ঈদুল আজহার পর ১৯ জুন সরকারি অফিস, সচিবালয় ও ব্যাংক খুললেও বন্ধ থাকে অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠান, মার্কেট ও শিক্ষা প্রতিষ্ঠান। অনেকেই প্রাতিষ্ঠানিক ছুটি পেয়েছেন আবার অনেকেই শুক্রবার (২১ জুন) পর্যন্ত অতিরিক্ত ছুটি নিয়েছেন।

এরই ফলে রাজধানী অনেকটাই ফাঁকা। আর ফাঁকা ঢাকায় সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ঈদের আমেজে ঘুরতেও বেরিয়েছেন অনেকে। রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোতে পরিবার-পরিজন নিয়ে ভিড় জমান অনেকেই। হাতিরঝিল, ধানমন্ডি লেক, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, শ্যামলির শিশুমেলায় ভিড় দেখা যায়।

বিজ্ঞাপন

ফাঁকা ঢাকায় রাস্তাগুলোও বেশ ফাঁকা। পর্যাপ্ত গণপরিবহন না থাকায় প্রাইভেট কার ও মোটরসাইকেলের পাশাপাশি রিকশা, সিএনজি অটোরিকশা, উবার, পাঠাও আর ভাড়ায় চালিত মোটরসাইকেলই বেশি চলতে দেখা গেছে। তবে যাত্রী সংকটে পর্যাপ্ত আয় না হওয়ার কথা জানান তারা।

শাহজাদপুর এলাকার সিএনজি চালক সিরাজ মিয়া বলেন, কোরবানির দিন তো মানুষ বেশি বের হয়নি। তাই ঈদের দুই দিন তেমন যাত্রী পাইনি। গতকাল (বৃহস্পতিবার) থেকে ভালোই পাচ্ছি ভাড়া। লোকজন আত্মীয়স্বজনের বাড়ি যাচ্ছে। আবার কেউ কেউ বিনোদনকেন্দ্র, অফিসেও যাচ্ছে।

কাঙ্ক্ষিত আয় না হলেও ফাঁকা ঢাকায় গাড়ি চালিয়ে ভালো লাগছে বলে জানান তিনি।

রাজধানীতে নতুন আসা রিকশাচালক আব্দুল ওয়াহাব জানালেন তিনি একে নতুন তার উপর রাস্তাঘাট না চেনায় দূরে যাচ্ছেন না। ফলে আয় হচ্ছে খুবই কম। তবে আজ শুক্রবার অনেকেই হাতিরঝিল ঘুরতে আসায় এ ক’দিনের তুলনায় আজ আয় কিছুটা বেড়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার ফাঁকা রাস্তায় স্বস্তির কথা জানালেন বেসরকারি চাকরিজীবী রাসেল। সকালে জরুরি কাজে উত্তরা থেকে ধানমন্ডি যেতে হয়েছিল তাকে। বললেন, আধা ঘণ্টাও লাগেনি ভাড়ার বাইকে। অন্যসময় এত কম সময় লাগার কথা চিন্তাও করা যায় না। ঈদ আসলেই মনে হয়, ঢাকা যদি সবসময়ই এমন থাকত, আক্ষেপ জানালেন তিনি।

এছাড়া ছুটি শেষে আজও ঢাকায় ফিরেছেন অনেকে। রেল, সড়ক ও নদী তিন পথেই ভিড় দেখা যায়। রাজধানীর তিন প্রবেশপথ গাবতলী, যাত্রাবাড়ী ও আব্দুল্লাহপুর, রেলস্টেশন ও সদরঘাটে তাই ঢাকার অন্যান্য অংশের তুলনায় কিছুটা ভিড়। ট্রাফিক সংশ্লিষ্টরা বলছেন, আজ এবং আগামীকালও এমনই থাকবে। মানুষ ধাপে ধাপে ঢাকায় ফেরায় তেমন চাপ পড়ছে না ঈদের আগ মুহূর্তের মতো। তবে আগামী রোববার থেকে প্রায় সব অফিস, কল-কারখানা খুলে যাওয়ায় আগামীকাল ও রোববার সকালে কিছুটা চাপ বাড়তে পারে।

সারাবাংলা/আরএফ/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

১০৬ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ
২১ অক্টোবর ২০২৪ ১৩:২৮

সম্পর্কিত খবর