Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেসমেকার বসানো শেষ, নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২৪ ২৩:০৬

ঢাকা: এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানোর কাজ শেষ হয়েছে। এই মুহূর্তে তিনি নিবিড় পর্যবেক্ষণে আছেন।

রোববার (২৩ জুন) রাত ১০টার দিকে এভারকেয়ার হাসপাতালের গেটে তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ম্যাডামের হার্টে তিনটা ব্লক ছিল। তার দুইটাই রিং পরানো হয়েছিল। আমি আগে থেকেই বলে আসছিলাম, যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। সেই দুর্ঘটনাটাই গতকাল (শুক্রবার) রাতে ঘটতে যাচ্ছিল। রাত ২টা ৮ মিনিটের সময় আমি সেখানে উপস্থিত হয়ে ম্যাডামকে হাসপাতালে নিয়ে আসি। তার পর সব কিছু পর্যালোচনা করে তার মেডিকেলে বোর্ড ম্যাডামের হার্টে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আপনাদের এবং দেশবাসীর দোয়ায় ম্যাডামের হার্টে প্রথমে ট্যাম্পোরারি ও পরে পার্মান্টেট পেসমেকার সফলভাবে বসানো হয়েছে। তবে, তিনি এখন নিবিড় পর্যবেক্ষণে আছেন। ২৪ ঘণ্টা না গেলে তার সম্পর্কে কোনো কমেন্ট করা সমীচীন হবে না।’

ডা. জাহিদ বলেন, ‘গত রাতে যখন ম্যাডামের অবস্থা খুব খারাপ হয়ে পড়েছিল, তখন পাশের একটা হাসপাতালে (ইউনাইটেড হাসপাতাল) ফোন করে আমরা জরুরি ভিত্তিতে একটা অ্যাম্বুলেন্স চেয়েছিলাম। কিন্তু, ওই হাসপাতালের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, যেহেতু আপনারা তাকে এখানে ভর্তি করবেন না, সেহেতু আমরা অ্যাম্বুলেন্স দিতে পারব না।’

‘জরুরি ভিত্তিতে আমরা একটা ইনজেকশন চেয়েছিলাম। সেটাও তারা দেয়নি। ওই একই কথা বলেছে, ‘‘আপনারা যেহেতু রোগী এখানে আনবেন না, সেহেতু আমরা কোনো সেবাই দিতে পারব না।’’ যে দেশে আইনের শাসন নেই, সে দেশে একটা হাসপাতালের এ ধরনের আচরণ সম্পর্কে আর কিই বা বলার আছে। বিষয়টি দেশবাসীর জানা থাকা দরকার, সে কারণেই কথাটা বললাম’— বলেন ডা. জাহিদ হোসেন।

বিজ্ঞাপন

হঠাৎ অসুস্থতার কারণে শুক্রবার গভীর রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অ্যাম্বুলেন্সে করে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে চিকিসাধীন আছেন। গতকাল থেকে এই পর্যন্ত কয়েক দফা মেডিকেল বোর্ড বৈঠকে বসে সাবেক প্রধানমন্ত্রীর হৃদপিন্ডে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত দেন। হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিসকদের নিয়ে মেডিকেল বোর্ড বেগম জিয়া চিকিৎসাধীন আছেন।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে অধ্যাপক এফএম সিদ্দিকী, অধ্যাপক শামসুল আরেফিন, অধ্যাপক একিউএম মহসিনসহ মেডিকেল বোর্ডের সদস্যরা কয়েক দফা বৈঠকে বসে সাবেক প্রধানমন্ত্রীর সর্বশেষ অবস্থা পর্যালোচনা করেছেন। মেডিকেল বোর্ডের এসব সভায় লন্ডন থেকে ডা. জোবায়েদা রহমানসহ যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ার কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক ভার্চুয়ালি যুক্ত থাকেন।

উল্লেখ্য, ৭৯ বছর বয়সী খালেদা জিয়া ডায়াবেটিস, আর্থারাইটিস ছাড়াও হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, বিভিন্ন জটিল রোগে ভুগছেন।

সারাবাংলা/এজেড/পিটিএম

খালেদা জিয়া টপ নিউজ পেসমেকার

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর