Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম-কক্সবাজার স্পেশাল ট্রেন চলবে আরও ১ মাস

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২৪ ২৩:৩৫

ফাইল ছবি: ট্রেন

চট্টগ্রাম ব্যুরো: ঈদুল আজহা উপলক্ষ্যে চালু করা চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী স্পেশাল ট্রেন আরও এক মাস চলবে। নির্ধারিত সময় অনুযায়ী আগামীকাল (সোমবার) পর্যন্ত ট্রেনটির শেষ সময় থাকলেও সেটা আগামী ২৪ জুলাই পর্যন্ত চালু রাখা হবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রোববার (২৩ জুন) সন্ধ্যায় রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন কর্মকর্তা (এসিওপিএস) কামাল আখতার হোসেনের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, যাত্রী চাহিদার কথা বিবেচনা করে চট্টগ্রাম–কক্সবাজার রুটে বিশেষ ট্রেনের চলাচল ২৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এই ট্রেনে ১৬টি কোচ থাকবে। আসন সংখ্যা থাকবে ৭৪৩টি।

এর আগে, রোববার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সচেতন নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে চট্টগ্রাম-কক্সবাজার রেল চলাচল বন্ধ হলে কক্সবাজারগামী সব ট্রেন অচল করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

জানতে চাইলে চট্টগ্রাম রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (পূর্ব) সাইফুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আগামী ২৪ জুলাই পর্যন্ত চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী স্পেশাল ট্রেন চালু রাখার আদেশ পেয়েছি। ট্রেনটি খুবই লাভজনক। তাই ট্রেনে কোচ বাড়াতে বলা হয়েছে। আগে ছিল ১২টি কোচ। এখন চারটি বাড়িয়ে ১৬টি করা হয়েছে।’

চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি প্রতিদিন সকাল সাতটায় চট্টগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে যায় এবং সকাল ১০টা ২০ মিনিটে কক্সবাজারে পৌঁছায় । আবার কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে ছাড়ে সন্ধ্যা ৭টায়। চট্টগ্রামে পৌঁছায় রাত ১০টায়।

গত বছরের ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত নতুন রেললাইনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর একই বছরের ১ ডিসেম্বর ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল শুরু হয়। চলতি বছরের ১০ জানুয়ারি পর্যটক এক্সপ্রেস নামের আরেকটি ট্রেন চালু করে রেলওয়ে কর্তৃপক্ষ।

শুধু ঢাকা-কক্সবাজার রুটের দুটি ট্রেনের প্রতিটিতে ১১৫টি করে আসন বরাদ্দ রাখা হয় চট্টগ্রাম স্টেশনের জন্য। ঢাকা থেকে পরপর দুটি ট্রেন চালু করলেও চট্টগ্রাম থেকে কোনো ট্রেন দেওয়া হয়নি। রেলওয়ের এমন সিদ্ধান্তে চট্টগ্রাম অঞ্চলের মানুষ ক্ষুব্ধ ছিলেন। পরবর্তী সময়ে স্থানীয় বাসিন্দা ও নাগরিক সমাজ ট্রেন চালুর দাবি জানিয়ে আসছিলেন।

এরই প্রেক্ষিতে গত ৮ এপ্রিল ঈদুল ফিতর উপলক্ষ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল। খুব কম সময়ের মধ্যে ট্রেনটি মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠে। লাভজনক হলেও গত ৩০ মে ইঞ্জিন ও জনবল সংকটের কারণ দেখিয়ে ট্রেনটি বন্ধ করে দেয় রেল।

ঈদুল আজহায় রেলওয়ে কর্তৃপক্ষ ফের বিশেষ এ ট্রেন চালু করে। সেটাও নির্ধারিত মেয়াদ শেষে বন্ধ করে দেওয়ার কথা থাকলেও যাত্রী চাহিদার কথা বিবেচনা করে চালু রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

সারাবাংলা/আইসি/পিটিএম

চট্টগ্রাম-কক্সবাজার স্পেশাল ট্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর