Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশন আজ, শপথ নিয়েছেন সদস্যরা

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২৪ ১৯:২১

ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশন বসেছে আজ সোমবার (২৪ জুন)। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা লোকসভার সদস্য হিসেবে নেন। সবমিলিয়ে ২৮০ জন নির্বাচিত লোকসভা সদস্য শপথ নিয়েছেন আজ।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লোকসভার প্রো-টেম স্পিকার হিসেবে ভারতীয় জনতা পার্টির আইন প্রণেতা ভর্তৃহরি মাহতাবকে শপথবাক্য পাঠ করান। মাহতাব তারপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লোকসভার নেতা ও হাউজের সদস্য হিসেবে শপথ নেওয়ার আহ্বান জানান। পরে শপথ নেন অন্য নেতারা।

আগামী ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন করা হবে। ২৭ জুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন।

এবার লোকসভায় ক্ষমতাসীন জোট এনডিএর আসন সংখ্যা ২৯৩টি। অন্যদিকে বিরোধী জোট ইন্ডিয়ার আসন ২৩৪টি। ফলে গত দুইবারের চেয়ে এবার ভারতের লোকসভার বিরোধীরা বেশ শক্তি নিয়ে যোগ দিয়েছেন।

লোকসভার প্রথম অধিবেশনেই উত্তাপ ছড়িয়েছে। এদিন সংবিধান বাঁচানোর দাবি তুলে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সাবেক সভাপতি, সমাজবাদী পার্টির ডিম্পল যাদব, তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, এনসিপি (এসসিপি)-র সুপ্রিয়া সুলেসহ বিরোধী সাংসদরা হাতে সংবিধান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

এর আগে কংগ্রেস প্রো-টেম স্পিকার নিয়েও প্রশ্ন তুলে। কংগ্রেসের দাবি, তাদের লোকসভা সদস্য সুরেশ আটবারের সদস্য। ফলে তিনি সিনিয়র। তাকেই প্রো-টেম স্পিকার করা উচিত ছিল। অন্যদিকে মাহতাব লোকসভা সদস্য হয়েছেন সাতবার। রীতি অনুযায়ী, সবচেয়ে সিনিয়র লোকসভা সদস্যকেই প্রো-টেম স্পিকার করার দাবি করে কংগ্রেস। এই প্রতিবাদে তারা সরকার ও প্রো-টেম স্পিকার লোকসভা পরিচালনার যে প্যানেল তৈরি করেছেন, তাতে কংগ্রেসের কেউ থাকবেন না।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর