Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রকে ক্রিমিয়ায় হামলার পরিণাম ভোগ করতে হবে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০২৪ ২১:৫২

ক্রিমিয়ায় মার্কিন মিসাইল দিয়ে ইউক্রেনের হামলায় চারজন নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রকে পরিণাম সম্পর্কে সতর্ক করেছে রাশিয়া। সোমবার (২৪ জুন) মস্কোতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করে এই সতর্কবার্তা দেয় ক্রেমলিন। মস্কো আনুষ্ঠানিকভাবে মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করে বলেছে, এই ঘটনার প্রতিশোধ নেওয়া হবে।

ইউক্রেনের যুদ্ধ ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে রাশিয়া এবং পশ্চিমের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে। রুশ কর্মকর্তারা বলছেন, এই সংঘাত এখন সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে প্রবেশ করছে।

রোববার ক্রিমিয়ার সেভাস্তোপলে হামলায় নিহত চারজনের মধ্যে অন্তত দুই শিশু রয়েছে জানিয়েছেন রুশ কর্মকর্তারা। আহত হয়েছেন আরও অন্তত ১৫১ জন।

রাশিয়া বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে মিসাইল সরবরাহ করছে তা দিয়েই এই হামলা চালানো হয়েছে। এই মিসাইলগুলো হলো এটিএসিএমএস মিসাইল। যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা ইউক্রেনকে এসব মিসাইলের গতিপথ ও লক্ষ্যবস্তু ঠিক করে দিচ্ছেন।  ইউক্রেন বা মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্য এখন পর্যন্ত এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে এই হামলার বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে, তিনি বলেন, আপনাদের ইউরোপে আমার সহকর্মীদের এবং সর্বোপরি ওয়াশিংটনের প্রেস সচিবদের এই হামলার বিষয়ে জিজ্ঞাসা করা উচিত। কেন তাদের সরকার রুশ শিশুদের হত্যা করছে— শুধু তাদের এই প্রশ্নটি করুন।

পেসকভ যুক্তরাষ্ট্রকে দায়ী করে বলেন,  যুক্তরাষ্ট্রের সরাসরি অংশগ্রহণের ফলে রাশিয়ায় বেসামরিক নাগরিকদের প্রাণ দিতে হচ্ছে। ওয়াশিংটনকে অবশ্যই এর পরিণাম ভোগ করতে হবে। কীভাবে জবাব দেওয়া হবে, সেটা সময়ই বলে দেবে।

সারাবাংলা/আইই

ক্রিমিয়া টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর