Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহ নগর কর্তৃপক্ষের সর্বাত্মক প্রস্তুতি

কাজী মোহাম্মদ মোস্তফা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ জুন ২০২৪ ১০:১৩

ময়মনসিংহ: বর্ষা শুরু হচ্ছে, মশার উপদ্রব বৃদ্ধি পাবে। বাড়বে মশাবাহিত রোগ। তাই সিটি করপোরেশন নিয়েছে আগে থেকেই সব পদক্ষেপ। তথ্যমতে এখন পর্যন্ত জেলায় ডেঙ্গু জ্বরে ময়মনসিংহে মারা গেছেন চারজন। আর চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়েছেন তিন হাজার ১৩৫ জন। তাই ডেঙ্গুসহ বিভিন্ন মশাবাহিত রোগ নির্মূলে সিটি করপোরেশন বরাবরের মতো এবারেও নিয়ে সব পদক্ষেপ। আর জেলায় সব স্বাস্থ্য কেন্দ্রগুলোতেও এর চিকিৎসা সেবা দিতে প্রস্তুতি রয়েছে বলে সিভিল সার্জন জানিয়েছে।

জানা গেছে, এডিস মশা নিধনে ময়মনসিংহ সিটি করপোরেশন বিভিন্ন কার্যক্রম করে থাকে। বর্ষায় এই এডিস মশার উপদ্রব বাড়ে ও বাড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যাও। বাড়িঘরের আশপাশে যেসব জায়গায় মশার উৎপত্তিস্থল চিহ্নিত করে তা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে ফগার ও স্প্রে করে আসছে ময়মনসিংহ সিটি করপোরেশন। সেই সঙ্গে মাইকিং, সচেতনতা লিফলেট বিতরণ ও স্কুলপর্যায়ে স্বাস্থ্য সচেতনতা ক্যাম্পেইন করছে সবসময়।

বিগত সময়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে সাধারণ রোগিদের বিভিন্ন ওয়ার্ডে সরিয়ে ডেঙ্গু আক্রান্তদের জন্য পৃথক চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছিল। কেন্দ্রীয়ভাবে নেওয়া হয়েছিল প্রতিদিনের আপডেট তথ্য।


ময়মনসিংহ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজির জানান, ২০১৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই নগর সৌর্ন্দয্য বৃদ্ধি ও নাগরিক সুবিধার বিভিন্ন দিক নিয়ে ব্যপক পদক্ষেপ গ্রহন করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। ডেঙ্গু জ্বরে আক্রান্তের আশংকায় নেওয়া হয়েছে মশক নিধন কার্যক্রম।

নগরীর প্রতিটি ওয়ার্ডে ফগার মেশিনে ও স্প্রে ব্যবহার করে মশক নিধন চলছে। ডেঙ্গু প্রতিরেধে নিয়মিত মশক নিধন কার্যক্রম পরিচালনার আওতায় এডাল্টিসাইড ও লার্ভিসাইড প্রয়োগ, ঝোপঝাড় আগাছা পরিস্কারকরণ, ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)। সেইসঙ্গে জনসচেতনতা বৃদ্ধিতে সচেতনতামূলক লিফলেট বিতরণ, বাড়ি বাড়ি ক্যাম্পেইন, স্কুলভিত্তিক সচেতনতা ইত্যাদি কার্যক্রম মাসিক পরিচালনা করা হচ্ছে বলেও জানান তিনি।

এছাড়া সিটি করপোরেশনের উদ্যোগে এডিস মশার লার্ভা শনাক্তে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে। কোন নির্মাণাধীন ভবন বা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা জরিমানার আওতায় আনা হচ্ছে।


মহাবুল হোসেন রাজিব আরো বলেন, ‘এবছর বিভিন্ন নির্মাণাধীণ ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় বিভিন্ন ভবন মালিককে ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মশক নিধন খাতে নিজস্ব (রাজস্ব) তহবিল হতে ২০২২-২০২৩ অর্থ বছরে বরাদ্দ ছিল ৬৫ লাখ, ব্যয় হয়েছে ৬০ লাখ টাকা এবং ২০২৩-২০২৪ অর্থবছরে বরাদ্দ বাড়ানো হয়েছে ১ কোটি টাকা।’

ডেঙ্গু জ্বর প্রতিকার নিয়ে ময়মনসিংহ সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত বছর জেলায় সকল উপজেলা ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে তিন হাজার ৯৮ জন ডেঙ্গু রোগি শনাক্ত এবং চিকিৎসাসেবা নিয়েছে। এর মধ্যে চারজন মারা গেছেন। এছাড়া জেলার বাইরে থেকেও রোগি এসেছেন, চিকিৎসা সেবা নিয়েছেন এমন তথ্যও রয়েছে। এবছর এখন পর্যন্ত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ২৮ ও উপজেলাগুলো থেকে ৯ জন চিকিৎসা সেবা নিয়েছেন।

এবারও জেলার সব স্বাস্থ্যকেন্দ্র ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগির সেবায় সব ব্যবস্থা ও প্রস্তুতি নেওয়া আছে বলেও এ কর্মকর্তা জানিয়েছেন।

সারাবাংলা/এমও

টপ নিউজ ডেঙ্গু ডেঙ্গু প্রতিরোধ ময়মনসিংহ ময়মনসিংহ সিটি করপোরেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর