Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাকা-পয়সা দেশে রাখতে পারে না, দেশও ছাড়তে হয়: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ জুন ২০২৪ ১৫:১৭

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিছু মানুষের টাকাপয়সা এত বেড়ে যায় যে তারা দেশে টাকা রাখতে পারে না। টাকা বিদেশে রাখতে গিয়ে দেশও ছাড়তে হয়। এটি তাদের নেশার মতো হয়ে যায়।

মঙ্গলবার (২৫ জুন) সকালে গণভবনে ভারতে দুই দিনের রাষ্ট্রীয় সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। প্রথমে ভারত সফর নিয়ে লিখিত বক্তব্য তুলে ধরে পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের আমলে আমরা সবচেয়ে বেশি বেসরকারি খাত খুলে দিয়েছি। হ্যাঁ, ব্যাংকিং খাতে কেউ ভালো চালাচ্ছে, কেউ খারাপ চালাচ্ছে। কোনো সময় অনেকে ঠিকমতো চালাতে পারে না। এটি চিরাচরিত নিয়ম। যদি কোনো ব্যাংক দুর্বল হয়ে যায়, সেটিকে সহযোগিতা করা বা একটা ব্যাংকের সঙ্গে আরেকটা ব্যাংককে একীভূত করা হয়। অর্থাৎ যারা সেখানে আমানত রাখে, তাদের রক্ষা করাই রাষ্ট্রের দায়িত্ব। সেটিই পালনের চেষ্টা করা হচ্ছে।’

দেশের ব্যাংক খাত নিয়ে কমিশন গঠনসংক্রান্ত প্রশ্নের জবাব দিতে গিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘কিছু মানুষ লোভী হয়ে যায়। টাকাপয়সা এত বেড়ে যায় যে দেশ বাদে বিদেশে রাখতে গিয়ে তারপর দেশ ছেড়েই ভাগতে হয়। সেই অর্থ বানিয়ে লাভটা কী হলো? এতই অর্থ বানিয়ে ফেলল যে দেশেই থাকা যায় না। তাহলে লাভ হলো কী! এটি তো মানুষ চিন্তা করে না। নেশার মতো হয়ে যায়।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শুক্রবার (২১ জুন) বিকেলে দিল্লি সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনের সফর শেষে গত শনিবার (২২ জুন) রাতে দেশে ফেরেন তিনি।

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর। এছাড়াও এই সফরটি ছিল ১৫ দিনেরও কম সময়ের মধ্যে ভারতের রাজধানীতে শেখ হাসিনার দ্বিতীয় সফর, তিনি ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে ১০টি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়। এর মধ্যে সাতটি নতুন এবং তিনটি নবায়ন করা হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সরকারের মন্ত্রীপরিষদ সদস্যসহ দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/একে

টপ নিউজ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ভারত সফর শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর