Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইভানকাকে গালি দিয়ে ক্ষমা চাইলেন মার্কিন কৌতুক অভিনেত্রী


১ জুন ২০১৮ ১০:৩১

।। আন্তর্জাতিক ডেস্ক।।

একটি টেলিভিশন অনুষ্ঠানে অশ্লীল শব্দ ব্যবহার করে মার্কিন প্রেসিডেন্ট ডোনালন্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্পকে গালি দিয়ে ক্ষমা চেয়েছেন দেশটির কৌতুক অভিনেত্রী ও উপস্থাপিকা সামানথা বি।

বাবা ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে তার মেয়ে ইভানকাকে আচ্ছারকমভাবে গালি দিয়ে মন্তব্য করেন জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান ‘ফুল ফ্রন্টাল’র উপস্থাপিকা সামানথা। বৃহস্পতিবার (৩১ মে) নিজের ভাষার সীমা অতিক্রম করার বিষয়টি স্বীকার করেন তিনি।

এই ঘটনার পর এই কৌতুক অভিনেত্রী ও উপস্থাপিকাকে নিয়ে বেশ আলোচনা হচ্ছে। কথা বলেছেন কনজারভেটিভ পার্টি, স্বয়ং প্রেসিডেন্ট ট্রাম্প, ম্যালেনিয়া ট্রাম্প এবং হোয়াইট হাউজ। কনজারভেটিভ দলের পক্ষ থেকে সামানথাকে রোসেয়ান্নে বারের মতো বহিষ্কার করার দাবি জানানো হয়েছে। টুইটারে বর্ণবাদী এক পোস্ট দিয়ে এই সপ্তাহে নিজের অনুষ্ঠান থেকে বাদ পড়েন রোসেয়ান্নে।

সামানথা বি কি বলেছিলেন?

রাজনৈতিক মন্তব্যনির্ভর ‘ফুল ফ্রন্টাল’ শোতে ইভানকাকে আমেরিকার অভিবাসনীতি নিয়ে আক্রমণ করেন এর উপস্থাপিকা সামানথা বি। দেশটি যে দীর্ঘ মেয়াদে কাগজপত্রহীন অভিবাসী শিশুদেরকে তাদের পরিবারের থেকে দূরে সরিয়ে দিচ্ছে সে দিকে ইঙ্গিত দেন তিনি।

খাঁচার মধ্যে যুবকরা ঘুমাচ্ছে ওবামা প্রশাসনের আমলে তোলা এমন কয়েকটি ছবি দেখিয়ে তিনি বলেন, ‘শিশুদেরকে তাদের পরিবার থেকে দূরে সরিয়ে দেয়াটা খুবই জঘন্য কাজ, আমাদের প্রতিটি পছন্দের চলচ্চিত্রের সব থেকে উদ্দীপক দৃশ্য এগুলো। কিন্তু এসব বিষয়ে দীর্ঘদিন ধরে অমনযোগী ইভানকা। সম্প্রতি নিজের শিশুকে আলিঙ্গন করে তিনি তার ইন্সট্রাগ্রামে একটি ছবি দিয়েছেন।

‘তুমি জানো, ইভানকা, তোমার সন্তান ও তোমার এই ছবিটা সুন্দর একটি ছবি, কিন্তু একজন মা হয়ে অন্য একটি মাকে আমি বলবো, তোমার বাবার অভিবাসন চর্চা নিয়ে কিছু একটা করো’ বলেন সামানথা।

এরপরই তিনি ইভানকাকে একজন ‘ফেকলেস’ (এই বিশেষণটি মার্কিন নারীদের জন্য বেশ অমানজনক। কাউকে গালি দিতে এটি ব্যবহৃত হয়) মানুষ বলে গালি দেন।

পিতার অভিবাসন নীতির পরিবর্তনে কন্যাকে অবদান রাখার জন্য আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সে (ট্রাম্প) তোমার কথা শোনে, তুমি ছোটো ও টাইট ড্রেস পরে তোমার বাবার কাছে যাও এবং তাকে বল ‘এগুলো ওবামা প্রশাসনের স্বার্থের পক্ষের বিষয়, বাদ দাও, অকে?’

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স সামানথার এই ভাষাকে ‘জঘন্য ও বিদ্বেষপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছেন। সামানথার শো ফুল ফ্রনটাল প্রচারিত টেলিভিশন চ্যানেল টিবিএস কর্তৃপক্ষকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘তার বিরক্তিকর মন্তব্য এবং অনুষ্ঠান সম্প্রচারের যোগ্য না।

অবশ্য এই ঘটনার পর ক্ষমা চেয়েছে তারা। টিবিএস কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘সামাথা বি’র ভাষা জঘন্য ও অপ্রীতিকর ছিল। ওই শব্দগুলো সম্প্রচার করা ঠিক হয়নি। এতে আমাদেরও ভুল ছিল, এবং এজন্য আমরা অনুতপ্ত। এই ঘটনার পর ফুল ফ্রন্টাল শোয়ের বিজ্ঞাপন দাতা গাড়ি বিক্রির ওয়েবসাইট অটোট্রেডারডটকম শো থেকে তাদের বিজ্ঞাপন প্রত্যাহার করে।

চলতি সপ্তাহে এক বর্ণবাদী মন্তব্য করায় কৌতুক শোর উপস্থাপিকা রোসেয়ান্নেকে প্রত্যাহার করে এবিসি কর্তৃপক্ষ। এবিসির মালিক ডিজনির প্রধান নির্বাহী তার সাবেক উপদেষ্টা ভ্যালেরাই জারেটের কাছে দুঃখ প্রকাশ করেন।

এসব ঘটনায় দারুন ক্ষুব্ধ হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যেসব টেলিভিশন প্রোগ্রামে বা কৌতুকের মাধ্যমে তাকে অবমাননা করা হয়, তাদের সবাইকে ক্ষমা চাইতে বলেছেন তিনি।

সারাবাংলা/এমআইএস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর