Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের আদালতে দোষ স্বীকার, মুক্তি পেলেন অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জুন ২০২৪ ১২:০১

গুপ্তচরবৃত্তির অভিযোগ আনুষ্ঠানিকভাবে স্বীকার করায় উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে মুক্ত ঘোষণা করেছেন মার্কিন আদালত।

বুধবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের তত্ত্বাবধানে থাকা নর্দান মারিয়ানা আইল্যান্ডসে দেশটির এক আদালতে তিনি নিজের দোষ স্বীকার করেন। পরে আদালত অ্যাসাঞ্জকে মুক্ত ঘোষণা করে রায় দেন। ফলে তিনি তার আর নিজ দেশ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবেন।

স্থানীয় সময় বুধবার সকালে তিনি সাইপানের জেলা জজ রামোনা ম্যাংলোনার আদালতে হাজির হন।

আদালত বলেছেন, জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাজ্যের জেলে বন্দি থেকে ইতোমধ্যে ৬২ মাস কারাভোগ করেছেন। এই মেয়াদ তার সাজার জন্য যথেষ্ট। এ সময় তিনি পাঁচ বছর দুই মাসের কারাদণ্ড ঘোষণা করেন। এই দণ্ডের সমপরিমাণ সময় আগেই বন্দি থাকায় তাকে আর কারাগারে নেওয়া হচ্ছে না। পাশাপাশি তাকে নিজ দেশে ফেরার অনুমতিও দেওয়া হয়েছে।

এর আগে, স্বীকারের সিদ্ধান্ত নেওয়ার পর সোমবার (২৪ জুন) যুক্তরাজ্যের বেলামার্শ কারাগার থেকে ছাড়া পান এবং নিজ দেশ অস্ট্রেলিয়ার ফেরার অনুমতিও পান।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গোপন নথিপত্র ও কূটনৈতিক বার্তা ফাঁসের অভিযোগ ওঠে অ্যাসাঞ্জের বিরুদ্ধে। এ ঘটনায় তার বিরুদ্ধে ১৮টি মামলার তদন্ত করছে মার্কিন বিচার বিভাগ। পাঁচ বছর ধরে তিনি যুক্তরাজ্যের কারাগারে ছিলেন। সেখান থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে গেছেন।

সারাবাংলা/ইআ

জুলিয়ান অ্যাসাঞ্জ টপ নিউজ যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর