Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের লোকসভার স্পিকার হলেন ওম বিড়লা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জুন ২০২৪ ১৩:৪০

তিনবারের বিজেপি সাংসদ ওম বিড়লা আজ টানা দ্বিতীয়বারের মতো ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন। বুধবার (২৬ জুন) স্থানীয় সময় সকাল ১১টায় রাজস্থানের লোকসভা সদস্য এনডিএ প্রার্থী ওম বিড়লা কণ্ঠভোটে জয় পেয়ে দায়িত্ব গ্রহণ করেছেন।

বিরোধী দলের নেতা রাহুল গান্ধী ওম বিড়লার কাছে গিয়ে তাকে অভিনন্দন জানানোর সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে করমর্দন করেন। ফলে এই নির্বাচনটি সরকারি ও বিরোধীদের মধ্যে বিরল সৌহার্দ্যের একটি মুহূর্তও দেখা গেছে।

ভারতে লোকসভার স্পিকার সাধারণত সর্বসম্মতিক্রমে মাধ্যমেই নির্বাচিত হন। এবারও কংগ্রেস বলেছিল, যদি লোকসভার ডেপুটি স্পিকারের পদ তাদের দেওয়া হয় তাহলে তারা ওম বিড়লাকে সমর্থন করবে। কিন্তু বিজেপি ডেপুটি স্পিকার পদে কংগ্রেসকে কোনো ছাড় দিতে রাজি হয়নি। ফলে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধীজোট ইন্ডিয়া আটবারের নির্বাচিত কংগ্রেস সদস্য কে সুরেশকে স্পিকার পদে প্রার্থী করে। এতে ভারতের ইতিহাসে তৃতীয়বারের মতো লোকসভা স্পিকার নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়।

তবে পার্লামেন্টে বড় ব্যবধানেই এগিয়ে ছিলেন ওম বিড়লা। তিনি ২৯৭ সদস্যের সমর্থন পান। অন্যদিকে কংগ্রেসের কে সুরেশ পেয়েছেন ২৩২ সদস্যের সমর্থন।

ওম বিড়লা স্পিকারের দায়িত্ব নেওয়ার পর ভাষণ দেন নরেন্দ্র মোদি। চলতি ১৮তম লোকসভায় এটাই নরেন্দ্র মোদির প্রথম ভাষণ। এসময় তিনি ওম বিড়লার প্রশংসা করে বলেন, আমি লোকসভার সকলের তরফে আপনাকে অভিনন্দন জানাতে চাই। আপনি দ্বিতীয়বার এই দায়িত্ব পেলেন। আমরা আশা করছি আপনি আপনার অভিজ্ঞতার সাহায্যে আগামী পাঁচ বছর আমাদের পথ দেখাবেন। তবে আমি বলব, আপনার মুখের ওই মিষ্টি মিষ্টি হাসি পুরো সংসদেরই মন ভালো রাখে।

অন্যদিকে, স্পিকারের প্রতি বিরোধীদের দাবি, তিনি যেন নিরপেক্ষ থেকে সংবিধান সমুন্নত রাখেন।

সারাবাংলা/আইই

ওম বিড়লা ভারত লোকসভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর