Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যাটোর মহাসচিব হিসেবে আনুষ্ঠানিক নিয়োগ পেলেন মার্ক রুটে

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জুন ২০২৪ ১৬:২০

পশ্চিমা সম্মিলিত প্রতিরক্ষা গোষ্ঠী ন্যাটোর পরবর্তী মহাসচিব হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ পেয়েছেন বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে। বুধবার (২৬ জুন) ৩২টি ন্যাটো সদস্যের রাষ্ট্রদূতরা মার্ক রুটেকে নিয়োগ দেন। আগামী ১ অক্টোবর থেকে মার্ক রুটে দায়িত্ব পালন করবেন। তিনি বর্তমান ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গের স্থলাভিষিক্ত হবেন।

রুটে একজন ইতিহাস বিষয়ে স্নাতক। এই পদের জন্য তার একমাত্র প্রতিদ্বন্দ্বী রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস গত সপ্তাহে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। এতে একমাত্র প্রার্থী রুটের নিয়োগ কেবল আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ হয়ে যায়।

মার্ক রুটে ২০১০ সাল থেকে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ১৩ বছর ধরে দায়িত্বে থাকা রুটে ২০২৩ সালের জুলাইয়ে সক্রিয় রাজনীতি থেকে অবসরে ঘোষণা দেন তিনি। ওই সময় অভিবাসীদের প্রতি নরম মনোভাব দেখানোর অভিযোগ তুলে চার দলীয় জোট ভেঙে দেওয়া হয়, যে জোটের মাধ্যমেই মূলত সরকার গঠন করেছিলেন রুটে।

সক্রিয় রাজনীতি থেকে অবসর ঘোষণার পর তার রাজনৈতিক জীবনের ইতি ঘটেছে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু মার্ক রুটে ন্যাটোর মহাসচিব প্রার্থী হয়ে সফল হওয়ায় এখন তিনি আরও চার বছরের জন্য সবচেয়ে বড় সামরিক জোটের নেতৃত্ব দেবেন।

ন্যাটোর মহাসচিব হওয়ার প্রসঙ্গে রুটে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেছেন, তিনি এই দায়িত্বটি নিয়ে প্রচণ্ডভাবে উন্মুখ হয়ে আছেন। তিনি বলেন, জোট আমাদের সম্মিলিত নিরাপত্তার ভিত্তিপ্রস্তর হিসেবে রয়েছে এবং থাকবে। এই সংস্থার নেতৃত্ব দেওয়া এমন একটি দায়িত্ব যা আমি হালকাভাবে নেই না।

বিশ্লেষকরা বলছেন, রুটে খুব সাদামাটা জীবনযাপন করেন। সাইকেল করে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাতায়াত করেন। হেগ সেন্ট্রাল স্টেশনে পিয়ানো বাজান। তবে ন্যাটোপ্রধান হিসেবে তাকে আরেকটু সিরিয়াস হতে হবে ও কূটনৈতিক পথে চলতে হবে। ন্যাটোর ৩২টি সদস্য দেশের বিরোধী স্বার্থের মধ্যে ভারসাম্য করে চলতে হবে, যেন সবার মধ্যে ঐক্য ধরে রাখা যায়।

সারাবাংলা/আইই

টপ নিউজ মার্ক রুটে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর