Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার দল থেকে বহিষ্কার হলেন চীনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জুন ২০২৪ ১৭:১৫

চীনে প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী লি শাংফুকে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি (সিসিপি) থেকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) রাষ্ট্রীয় মিডিয়া এ খবর প্রকাশ করেছে। এর আগে ২০২৩ সালে তাকে মন্ত্রিত্ব থেকে বরখাস্ত করা হয়েছিল।

যদিও সে সময় তাকে বরখাস্তের কারণ জানানো হয়নি। কিন্তু খবর রটেছিল, দুর্নীতির দায়ে অভিযুক্ত হওয়ায় পদ হারিয়েছিলেন তিনি। তিনি কয়েকদিন হাউজ এরেস্টও ছিলেন। এবার সিসিপির পলিটব্যুরোর এক সভায় তার বিরুদ্ধে উঠা দুর্নীতির অভিযোগগুলো নিয়ে একটি প্রতিবেদন দেওয়া হয়েছে।

লি শিংফু নিজেও সিসিপির পলিটব্যুরো সদস্য ছিলেন। বৃহস্পতিবার রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি বলেছে, লি শাংফুকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। ২০তম জাতীয় কংগ্রেসের প্রতিনিধি হিসেবে তার প্রমাণপত্রও বাতিল করা হয়েছে। এছাড়া তার সন্দেহভাজন অপরাধমূলক বিষয়গুলোর তদন্ত ও বিচারের জন্য সামরিক ক্রয়বিভাগে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতাদের শক্তিশালী ফোরাম পলিটব্যুরোর সদস্যরা বৈঠক করেন। এতে লি-র ওপর একটি প্রতিবেদন দেওয়া হয়। সেখানে তারা রায় দেন, লি তার আসল মিশনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। এতে তিনি দলীয় চেতনা ও নীতিচ্যুত হয়েছেন।

সিসিটিভির খবরে বলা হয়, তিনি সামরিক সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে রাজনৈতিক পরিবেশ এবং শিল্প নীতিকে গুরুতরভাবে দূষিত করেছেন। দলীয় স্বার্থ, জাতীয় প্রতিরক্ষা এবং সশস্ত্র বাহিনীর ব্যাপক ক্ষতি করেছেন।

লিকে ঘুষ নেওয়ার সন্দেহভাজন হিসেবে অভিযুক্ত করা হয়েছে। তিনি অবৈধভাবে নিজের এবং অন্যদের জন্য সুবিধা চেয়েছিলেন বলে অভিযোগ করা হয়েছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ লি শিংফু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর