Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভারত সীমানায় প্রবেশের কারণে কোনো বাংলাদেশি কারাগারে বন্দি নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২৪ ২০:১২

ঢাকা: বর্তমানে কোনো বাংলাদেশি জেলে ভুলবশত ভারতীয় সীমানায় প্রবেশের কারণে গ্রেফতার হয়ে কারাগারে বন্দি নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১ জুলাই) জাতীয় সংসদে এইচ এম বদিউজ্জামানের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকের সভাপতিত্ব করেন।

তিনি জানান, ভারতের কলকাতায় অবস্থিত বাংলাদেশ মিশন ভারত সরকারের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে জানিয়েছে, বর্তমানে কোনো বাংলাদেশি জেলে ভুলবশত ভারতীয় সীমানায় প্রবেশের কারণে গ্রেফতার হয়ে কারাগারে বন্দি নেই। ভারতের কারাগারে কোনো বাংলাদেশি জেলের আটক থাকার কোনো তথ্য পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে বাংলাদেশের সংশ্লিষ্ট মিশন/হাইকমিশন/উপ-হাইকমিশন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়, তাদের ব্র্যাঞ্চ সেক্রেটারিয়েটের মাধ্যমে যোগাযোগ করে তাদের দ্রুত দেশে প্রত্যাবর্তনের ব্যবস্থা গ্রহণ করে থাকে।

এমপি নাহিদ নিগারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘প্রবাসে কোনো বাংলাদেশি মৃত্যুবরণ করলে তার লাশ দেশে ফিরিয়ে আনা অথবা নিকটাত্মীয় বা বৈধ অভিভাবকের অভিপ্রায় অনুযায়ী প্রবাসে তার লাশ দাফনের জন্য বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোর সমন্বয়পূর্বক পররাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে থাকে। কোনো অনিয়মিত অস্বচ্ছল প্রবাসী প্রবাসে মৃত্যুবরণ করলে, তার পরিবার আবেদন করলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কল্যাণ শাখা উক্ত প্রবাসীর মৃতদেহ দেশেসরকারী খরচে প্রত্যাবাসন করে এবং বিভিন্ন দেশে মৃত প্রবাসীদের দেহ সংশ্লিষ্ট দেশে দাফনের জন্য ও দাফন বাবদ অনুদান প্রদান করে।’

২০২৩-২০২৪ অর্থবছরে বিভিন্ন দেশ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলো সরকারি খরচে ৫২টি মৃতদেহ বাংলাদেশে প্রত্যাবাসনের ব্যবস্থা করে বলেও জানান তিনি।

সারাবাংলা/এএইচএইচ/একে

বাংলাদেশ বাংলাদেশি জেলে ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর