Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহবাগ ছাড়ল শিক্ষার্থীরা, বুধবার ফের অবরোধ

ঢাবি করেসপন্ডেন্ট
২ জুলাই ২০২৪ ১৮:০২

ঢাবি: দেড় ঘণ্টার অবরোধ শেষে শাহবাগ মোড় ছেড়েছেন ২০১৮ সালে হাইকোর্ট প্রদত্ত কোটাসংক্রান্ত পরিপত্র বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এতে করে শাহবাগ থেকে সায়েন্সল্যাব, বাংলামোটর ও প্রেসক্লাবগামী সড়কে সচল হয়েছে যানচলাচল। শিক্ষার্থীরা জানান, দাবি আদায়ে আগামীকাল বুধবার (৩ জুলাই) দুপুর দুইটা থেকে ফের শাহবাগ অবরোধ করবেন।

মঙ্গলবার (২ জুলাই) বেলা পৌনে চারটার দিকে শাহবাগ মোড় অবরুদ্ধ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এতে করে বন্ধ হয়ে যায় শাহবাগ থেকে সায়েন্সল্যাব, বাংলামোটর ও প্রেসক্লাবগামী সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে, বেলা আড়াইটার দিকে হাইকোর্ট প্রদত্ত কোটা পুনর্বহাল সংক্রান্ত আদেশ বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে নীলক্ষেত হয়ে সায়েন্সল্যাব ঘুরে শাহবাগ এসে শেষ হয়।

আরও পড়ুন: অবরুদ্ধ শাহবাগ— হাইকোর্টের কোটা পুনর্বহালে আদেশ বাতিলের দাবি

পরে শাহবাগ মোড় অবরুদ্ধ করে বিদ্যমান কোটাপ্রথার বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। ‘কোটা না মেধা, মেধা মেধা’; আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’; ‘আঠারোর পরিপত্র, পুনর্বহাল করতে হবে’; ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’; ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’; ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’; ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’ প্রভৃতি স্লোগানের পাশাপাশি অবরোধ কর্মসূচিতে বিচ্ছিন্নভাবে কয়েকজন শিক্ষার্থী বক্তব্য দেন।

বিজ্ঞাপন

শিক্ষার্থী বলেন, ২০১৮ সাল হাইকোর্ট প্রদত্ত পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সব গ্রেডের সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

সারাবাংলা/আরআইআর/এনইউ

আন্দোলন কোটা টপ নিউজ শিক্ষার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর