Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যক্তিগত গাড়িচালকদের ঈদ বোনাস ও বকেয়া বেতন নিশ্চিতের দাবি


১ জুন ২০১৮ ১৭:৩০

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ব্যক্তিগত গাড়ির চালকদের শ্রম আইন স্বীকৃত অধিকারসমূহ নিশ্চিত এবং আগামী ২০ রোজার মধ্যে প্রাইভেটকার, মাইক্রোবাস চালকসহ সব হালকা যানবাহন চালকদের বেসিকের সমান ঈদ বোনাস ও বকেয়া বেতন পরিশোধের দাবি জানানো হয়েছে। শুক্রবার (১ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানায় ঢাকা জেলা ট্যাক্সি, ট্র্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিক্সা চালক শ্রমিক ইউনিয়ন।

বিজ্ঞাপন

সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহজালালের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সংগঠনের সহ-সভাপতি বিরেশ চন্দ্র দাস, সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল, যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন, কোষাধক্ষ্য নজরুল ইসলাম বাবলু, প্রচার সম্পাদক শাহিন আলমসহ প্রমুখ।

সমাবেশে নেতারা বলেন, ‘হালকা যানবাহনের চালকেরা বিশেষ করে ব্যক্তিগত গাড়ির চালকেরা দেশের বিদ্যমান শ্রম আইনে স্বীকৃত অধিকারসমূহ থেকে বঞ্চিত হচ্ছেন। চালক-শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র না দিয়ে আইন লঙ্ঘন করে মালিকরা, এজন্য তাদের কোনো শাস্তি হয় না। চাকরির প্রমাণপত্র না থাকায় চালকেরা নির্যাতনের শিকার হলে, বে-আইনিভাবে চাকরিচ্যুত হলে তার কোনো প্রতিকার পায় না। প্রতিকার চাইলে উল্টো পুলিশি হয়রানির শিকার হতে হয়।’

এসময় আগামী ২০ রোজার মধ্যে মে মাসের বেতন ও বেসিক বেতনের সমান ঈদ বোনাস পরিশোধের দাবি জানান বক্তারা। ব্যক্তিগত গাড়ির চালকসহ সব হালকা যানবাহন চালকদের শ্রম আইনে সুরক্ষা ও ট্রেড ইউনিয়নের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা, রাষ্ট্রীয় উদ্যোগে হালকা যানবাহন চালকদের জন্য ভবিষ্যৎ নিরাপত্তা এবং দুর্ঘটনায় ক্ষতিপূরণ প্রদানের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতিও আহ্বান জানান তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর