Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত স্প্যানিশ প্রধানমন্ত্রী


১ জুন ২০১৮ ১৭:৩৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রথম সরকারপ্রধান হিসেবে সংসদে আস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে বাধ্য হলেন স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। তার দল রক্ষণশীল ঘরানার পিপল’স পার্টির বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ এনে সংসদে অনাস্থা প্রস্তাব তুলেছিলেন সোস্যালিস্ট দলের নেতা পেদ্রো সানচেজ। তিনিই দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

বিবিসি ও সিএনএনের খবরে বলা হয়, স্পেনের আধুনিক ইতিহাসে মারিয়ানো রাজয়ই প্রথম প্রধানমন্ত্রী, যিনি সংসদে আস্থা ভোটে হেরে গেলেন।

এর আগে, পিপল’স পার্টির দুর্নীতির অভিযোগ এনে সংসদে মারিয়ানো রাজয়ের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন বিরোধী দল স্প্যানিশ সোস্যালিস্ট ওয়ার্কার্স পার্টির নেতা পেদ্রো সানচেজ। আজ শুক্রবার (১ জুন) দ্বিতীয় দিনের মতো ওই প্রস্তাব নিয়ে আলোচনার পর ভোটে হেরে যান রাজয়। ৩৫০ আসনের স্প্যানিশ সংসদে ১৮০ ভোট পড়ে রাজয়ের বিপক্ষে, অনাস্থা প্রস্তাবের বিপক্ষে পড়ে ১৬৯ ভোট। একজন সংসদ সদস্য ভোট দেননি।

আস্থা ভোটে হেরে যাওয়ার পর মারিয়ানো রাজয় সংসদকে বলেন, তিনি ক্ষমতায় আসার পর যেমন স্পেন পেয়েছিলেন, তার চেয়ে ভালো অবস্থায় স্পেনকে রেখে যেতে পারছেন বলে সম্মানিত বোধ করছেন।

অন্যদিকে, সানচেজ বলছেন, আমাদের দেশের গণতন্ত্রের ইতিহাসে নতুন এক অধ্যায় শুরু করতে যাচ্ছি।

২০১১ সালের নির্বাচনে পিপল’স পার্টি জয়ী হলে স্পেনের প্রধানমন্ত্রী হন মারিয়ানো রাজয়। তার বিরুদ্ধে সানচেজের অভিযোগ ছিল, দলের মধ্যে দুর্নীতি ও আর্থিক কেলেঙ্কারি ঠেকাতে ব্যর্থ হয়েছেন তিনি। পিপল’স পার্টির সাবেক কোষাধ্যক্ষ লুইস বার্সেনাসকে সম্প্রতি ঘুষ নেওয়া, মানি লন্ডারিং ও কর সংক্রান্ত অপরাধের মতো আর্থিক কেলেঙ্কারির দায়ে ৩৩ বছরের কারাদণ্ড দেন আদালত। এ ঘটনাকে কেন্দ্র করেই রাজয়ের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়।

বিজ্ঞাপন

রাজয় ক্ষমতাচ্যুত হওয়ার পর এখন স্পেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন পেদ্রো সানচেজ। আগামী রবিবার (৩ জুন) তিনি শপথ নেবেন এবং আগামী সপ্তাহে নতুন মন্ত্রিসভা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে। তিনি রাজয় ক্ষমতায় থাকাকালে প্রধান বিরোধী দল স্প্যানিশ সোস্যালিস্ট ওয়ার্কার্স পার্টির প্রধান হলেও নির্বাচিত সংসদ সদস্য নন। সংসদের নিম্ন কক্ষে তার দলের আসন মাত্র ৮৪টি হওয়ায় ক্ষমতায় আসতে পারলেও সংসদে যেকোনো বিল পাস করতে তার দলকে বেগ পেতে হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, মারিয়ানো রাজয়ের বিরুদ্ধে অনাস্থা ভোটে সমর্থন পেলেও বাস্ক ন্যাশনালিস্টস বা কাতালান ন্যাশনালিস্টের মতো দলগুলো তার সরকারকে সমর্থন করবে কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে। তবে পোডেমোস দলের সমর্থন সানচেজ পাবেন বলে আশা করা হচ্ছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর