Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পানি বাড়ছে যমুনায়, সারিয়াকান্দিতে বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার ওপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ জুলাই ২০২৪ ২৩:৪৫

বগুড়া: গত কযেকদিনের অবিরাম বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলের পানিতে বগুড়ার সারিয়াকান্দির কাছে যমুনা নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পেয়ে বৃহস্পতিবার সকাল ৬টায় বিপৎসীমা অতিক্রম করেছে। যমুনার চরাঞ্চলে চালুয়াবাড়ী ইউনিয়নের শিমুলতাইড় গ্রামে এবং বোহাইল ইউনিয়নের বোহাইল বাজারের কাছে যমুনা নদীর ব্যাপক ভাঙনে অর্ধশতাধিক বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানা গেছে, গত বুধবার সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ৬০ সেন্টিমিটার বেড়েছে। যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করায় ফসলি মাঠ, বসতবাড়ি, রাস্তাঘাট এবং শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করেছে।

বিজ্ঞাপন

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার তারিফুল ইসলাম জানান চলমান বন্যায় উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৭৫টি গ্রামে বন্যার পানি প্রবেশ করেছে। এতে ৪১ হাজার ৩শ ৭০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় ৮৩০ হেক্টর জমির ফসল বন্যার পানি প্রবেশ করেছে। ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করেছে।

গত কয়েক দিনে যমুনা নদীর ভাঙনে ৫৮টি পরিবারের ঘরবাড়ি সম্পূর্ণ ও ১৯০টি পরিবার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুর রহমান জানান, বন্যা মোকাবিলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। রেসকিউ বোট ও অন্যান্য ইঞ্জিন চালিত নৌকা, ৬টি বন্যা আশ্রয়ণ কেন্দ্র এবং কিছু শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তত রাখা হয়েছে। শুকনো খাবার বিতরণ করা হচ্ছে।

ইউএনও জানান, বন্যাকবলিত এলাকার লোকজনদের জন্য সরকারিভাবে আরও ত্রাণসামগ্রী বরাদ্দ চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বন্যা বিপৎসীমা যমুনার পানি সারিয়াকান্দি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর