Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ৪ বাংলাদেশি বংশোদ্ভূত বিজয়ী

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২৪ ২১:১৮

ঢাকা: যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে চার বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী নির্বাচিত হয়েছেন। তারা হলেন, ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে রূপা হক, হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন থেকে আসন থেকে টিউলিপ সিদ্দিক, বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনিগ্রিন আসন থেকে রুশনারা আলী, পপলার অ্যান্ড লাইম হাউজ আসন থেকে আপসানা বেগম। বিজয়ী চারজনই লেবার পার্টির সদস্য।

বঙ্গবন্ধুর নাতনি লেবার পার্টির টিউলিপ সিদ্দিকি পেয়েছেন ২৩ হাজার ৪৩২ ভোট। হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসনে তিনি গতবারের চেয়ে দশমিক ৭ শতাংশ ভোট বেশি পেয়েছেন। এই আসনে কনজারভেটিভ প্রার্থী ডন উইলিয়ামস পেয়েছেন ৮ হাজার ৪৬২ ভোট। গতবারের চেয়ে তার ভোট কমেছে পাঁচ দশমিক ৮ শতাংশ।

লেবার পার্টিতে মাত্র ১৬ বছর বয়সে যোগ দিয়েছিলেন টিউলিপ সিদ্দিকি। এ নিয়ে তিনি চারবার ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে জয়ী হলেন।

এবার পঞ্চমবারের মতো এমপি হয়েছেন রুশনারা আলী। বেথনাল গ্রিন ও বো আসন থেকে থেকে ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এই আসনে তিনি ২০১০ সাল থেকে নির্বাচন করছেন। একই আসনে এবার আরও দুইজন বাংলাদেশি বংশদ্ভূত প্রার্থী নির্বাচন করেছিলেন। তারা হলেন স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর, তিনি পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। অপর প্রার্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টির রাবিনা খান, তিনি পেয়েছেন ৪ হাজার ৭৭৭ ভোট।

পপলার এবং লাইমহাউস আসনে পুনঃনির্বাচিত হয়েছেন আপসানা বেগম। তিনি পেয়েছেন ১৮ হাজার ৫৩৫ ভোট। এই আসনে গ্রিন পার্টির নাথালি বিনফাইট পেয়েছেন ৫ হাজার ৯৭৫ ভোট। ২০১৯ সালের নির্বাচনেও এই আসনে জয়ী হয়েছিলেন তিনি। এবার এই আসনে তার প্রতিদ্বন্দ্বি ছিলেন প্রাক্তন স্বামী এহতাশামুল হক। তিনি পেয়েছেন ৪ হাজার ৫৫৪ ভোট।

ইলিং সেন্ট্রাল ও অ্যাক্টন থেকে ২২ হাজার ৩৪০ ভোট পেয়ে জিতেছেন লেবার পার্টির রূপা হক। এই আসনের কনজারভেটিভ পার্টির প্রার্থী জেমস উইন্ডসর-ক্লাইভ পেয়েছেন ৮ হাজার ৩৪৫ ভোট।

এবারের নির্বাচনে বিভিন্ন দল ও স্বতন্ত্র হিসেবে মোট ৩৮ বাংলাদেশি বংশোদ্ভূত অংশ নিয়েছিলেন। নির্বাচনে লেবার পার্টি মোট আট ব্রিটিশ বাংলাদেশিকে মনোনয়ন দেয়। এর মধ্যে চারজনই জয় পেয়েছেন।

এরমধ্যে প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থীর কাছে হেরেছেন গর্ডন অ্যান্ড বোচান আসনে লেবার পার্টির মনোনয়ন পাওয়া নুরুল হক আলী, ব্রিগ অ্যান্ড ইমিংহাম থেকে নাজমুল হোসাইন, উইথহামের রুমী চৌধুরি আর নর্থাম্পটনশায়ার সাউথের রুফিয়া আশরাফ।

অন্যদিকে, এবারের নির্বাচনে কনজারভেটিভ পার্টির হয়ে নির্বাচনে অংশ নেওয়া দুই বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থীই পরাজিত হয়েছেন। এরা হলেন, লন্ডনের টটেনহাম আসন নির্বাচন করা আতিক রহমান ও ইলফোর্ড সাউথের সৈয়দ সাইদুজ্জামান।

এই দুই দলের বাইরেও অন্য রাজনৈতিক দলের মনোনয়ন ও স্বতন্ত্র প্রার্থী হিসেবেও বেশ কয়েকজন ব্রিটিশ–বাংলাদেশি নির্বাচনে প্রার্থিতা করেছেন। এদের মধ্যে ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে মনোনয়ন পান ছয় জন। তবে এদের কেউই নির্বাচনে জয়ী হতে পারেননি।

এরা হলেন, ইলফোর্ড সাউথ থেকে গোলাম টিপু, বেডফোর্ডে প্রিন্স সাদিক চৌধুরি, হেকনি সাউথে মোহাম্মদ সাহেদ হোসাইন, আলট্রিচহাম অ্যান্ড সেল ওয়েস্টে ফয়সাল কবির, ম্যানচেস্টার রসলমোতে মোহাম্মদ বিলাল আর স্টার্টফোর্ড অ্যান্ড বো আসনে পরাজিত হয়েছেন হালিমা খান।

স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি থেকে মনোনয়ন পাওয়া নাজ আনিস মিয়াও পরাজিত হয়েছেন। তার নির্বাচনী আসন ছিল ডুনফারমলাইন অ্যান্ড ডলার।

আরও পড়ুন-

রিফর্ম পার্টির মনোনয়ন পাওয়া একমাত্র ব্রিটিশ–বাংলাদেশি রাজ ফরহাদও ইলফোর্ড সাউথ আসন থেকে হেরেছেন। নির্বাচনে হেরেছেন লিবারেল ডেমোক্র্যাটস থেকে মনোনয়ন পাওয়া রাবিনা খানও। তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন স্ট্যাটফোর্ড অ্যান্ড বো থেকে।

এবারের নির্বাচনে গ্রিন পার্টি থেকে মনোনয়ন পাওয়া ৩ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থীই পরাজিত হয়েছেন। এরা হলেন ইলফোর্ড সাউথ থেকে নির্বাচন করা সাইদ সিদ্দিকী, ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টনে সাইদ শামসুজ্জামান শামস এবং লেস্টার সাউথ আসনের শারমিন রাহমান।

দলীয় প্রার্থীদের পাশাপাশি এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন ১১ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ। তবে এরা কেউই জয়ী হতে পারেননি।

প্রার্থীরা হলেন-ওয়েইছ ইসলাম, আজমাল মাশরুর, সুমন আহমেদ, সাম উদ্দিন, এহতেশামুল হক, ওমর ফারুক, নিজাম আলী, নূরজাহান বেগম, হাবিব রহমান, আবুল কালাম আজাদ এবং রাজা মিয়া।

সারাবাংলা/ইউজে/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর