Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ৫২

আন্তর্জাতিক ডেস্ক
৬ জুলাই ২০২৪ ১৮:২৯

ভারতের আসামে কয়েক দিনের বন্যায় ৫২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন দুইজন। টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- কাছাড়, কামরুপ, হাইলাকান্দি, হোজাই, ধুবরি, নগাঁও, মরিগাঁও, গোয়ালপাড়া, বরপেটা, ডিব্রুগড়, নলবাড়ি, ধেমাজি, বোঙ্গাইগাঁও, লখিমপুর, জোরহাট, সোনিতপুর, কোকরাঝাড়, করিমগঞ্জ, দক্ষিণ সালমারা, দাররাং এবং তিনসুকিয়া।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত ডিব্রুগড় জেলা থেকে ফিরে শুক্রবার (৫ জুলাই) রাতে কর্মকর্তাদেরসঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে রাজ্যের বন্যা পরিস্থিতি পর্যালোচনা করা হয়।

শনিবার (৬ জুলাই) একটি সরকারি বুলেটিনে বলা হয়, আসামের বন্যা পরিস্থিতিতে ৩০টি জেলায় ২৪ লাখ ৫০ হাজারের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বড় নদীগুলোর বেশ কয়েকটি জায়গায় বিপদ চিহ্নের উপরে পানি প্রবাহিত হচ্ছে।

বরাক নদীর এপি ঘাট, বিপি ঘাট, ছোট বাকরা ও ফুলেট্রাল এবং এর উপনদী ধলেশ্বরী ঘারমুড়া, মাটিজুরির কাটাখাল এবং করিমগঞ্জ শহরের কুশিয়ারায় বিপৎসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বুলেটিনে যোগ করা হয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামোর মধ্যে রয়েছে ২২৫টি রাস্তা এবং ১০টি সেতু।

বন্যায় রাজ্যের কাজীরাঙা জাতীয় উদ্যানের অন্তত ৭০ শতাংশ ডুবে গেছে। এতে উদ্যান ছেড়ে পালাচ্ছে পশুরা। বন্যায় ওই উদ্যানে ৭৭টি পশু মারা গেছে। সরকারি হিসাব অনুযায়ী, মারা যাওয়ার পশুর মধ্যে রয়েছে অন্তত ৬২টি পারা হরিণ।

সারাবাংলা/আইই

আসাম টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর