Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটা সংস্কারের দাবিতে খুলনায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ জুলাই ২০২৪ ১৯:৩৬

খুলনা: সরকারি চাকরিতে কোটা পুনর্বাহলের রায় বাতিল ও কোটা সংস্কারের দাবিতে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) বিকেল ৫টায় খুলনা মহানগরীর শিববাড়ি মোড়ে অবস্থান নিয়ে দুই ঘণ্টা সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। সড়ক অবরোধ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর সোনাডাঙা বাইপাস হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেন।

এদিন দুপুর ৩টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেইন গেটের সামনে জড়ো হতে থাকেন। কোটা সংস্কারের দাবিতে তারা মিছিল করছেন। প্ল্যাকার্ড, ব্যানার হাতে স্লোগান দিচ্ছেন। কোটা পুনর্বহালের রায় বাতিল ও কোটা সংস্কারের বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত দাবিতে অনড় তারা।

এ দাবিতে মহানগরীর শিববাড়ি অবস্থান নিলে সেখানে তীব্র যানজটের সৃষ্টি হয়। সড়ক অবরোধ করে সেখানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন কয়েকশ শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশী। মহানগরীতে তীব্র যানজট সৃষ্টির ফলে ভোগান্তিতে পড়েন সাধারণ জনগণ।

এর আগে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদি চত্বরে শিক্ষার্থীরা একত্রিত হয়। দুপুর ৩টার দিকে কয়েক শত খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাতে প্ল্যাকার্ড নিয়ে নগরের গল্লামারী, নিরালা ও ময়লাপোতা মোড়ে বিক্ষোভ করেন এবং ময়লাপোতা মোড় হয়ে শিববাড়ি অবস্থান নেয়। এসময় তাদের হাতে জাতীয় পতাকা, ঢোল, প্ল্যাকার্ডসহ বিভিন্ন ব্যানার ছিল। এ সময় পুরো খুলনা শহরের যান চলাচল কার্যত অচল হয়ে যায়। পরবর্তীতে এ সমাবেশে খুলনার সরকারি-বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যোগ দেয়।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটার কোনো স্থান নাই। কোটা বাতিল করে মেধার মূল্যায়ণ করতে হবে সব জায়গায়। নাইলে ছাত্রসমাজ বসে থাকবে না। আমরা চাই অতিদ্রুত কোটা পদ্ধতি সংস্কার করে মেধার মূল্যায়ণ করা হোক সবখানে। বৈষম্যমূলজ কোটা পদ্ধতি বাতিল না হলে বাংলার রাজপথে আগুন জ্বলবে।’

উল্লেখ্য, গত ৫ জুন প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে, মুক্তিযোদ্ধাসহ অন্য কোটা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। এরপরই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে আন্দোলনে নামে।

সারাবাংলা/এমও

কোটা সংস্কার শিক্ষার্থী সড়ক অবরোধ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর