Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারা দেশে রোববার অবরোধের ডাক কোটাবিরোধীদের

ঢাবি করেসপন্ডেন্ট
৬ জুলাই ২০২৪ ১৯:২৩

ঢাকা: রোববার (৭ জুলাই) সারা দেশে অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছেড়েছে বিদ্যমান কোটা ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষার্থীরা। ‘বাংলা ব্লকেড’ নামের এই কর্মসূচির অংশ হিসেবে দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ এলাকায় অবরোধ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছে শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) বিকেলে রাজধানীর শাহবাগ মোড় ঘণ্টাখানেকের অবরোধের পর এই ঘোষণা দেন আন্দোলনকারীরা। এদিকে, অবরোধ তুলে নেওয়ায় শাহবাগ থেকে সংযুক্ত সড়কগুলোতে যানচলাচল স্বাভাবিক হয়েছে।

এর আগে, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে কয়েক হাজার শিক্ষার্থী নিয়ে বিক্ষোভ মিছিল করেন তারা। মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে বকশীবাজার-বুয়েট ঘুরে শাহবাগে এসে শেষ হয়।

মিছিলটি বুয়েট ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করলে আন্দোলনকারীদের ‘বুয়েটে খবর দে, কোটাপ্রথার কবর দে’ স্লোগান দিতে দেখা যায়। আন্দোলন সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, চলমান আন্দোলনে বুয়েট শিক্ষার্থীদের কোনো তৎপরতা দেখা যায়নি বলে তাদের উৎসাহিত করতেই এমনটা করা হয়েছে।

পরে বেলা সাড়ে ৪টার পরে শাহবাগ অবরোধ করেন শিক্ষার্থীরা। এদিকে, ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির ঘোষণা দিয়ে আন্দোলনের সমন্বয়কদের একজন নাহিদ ইসলাম বলেন, আগামীকাল থেকে সব বিশ্ববিদ্যালয়, কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে। শিক্ষকরা তাদের আন্দোলন শেষ করে ক্লাসে ফিরে গেলেও আমরা ক্লাসে ফিরব না। রোববার বিকেল ৩টা থেকে আমাদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালিত হবে। সব বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থীরা নিজ নিজ এলাকায় এবং মহানগর ও জেলা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ নিজ শহরে অবরোধ করবেন।’

সারাবাংলা/আরআইআর/পিটিএম

অবরোধ কোটা বিরোধী আন্দোলন রোববার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর