Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেধার ভিত্তিতে চাকরি না হলে দেশ মেধাশূন্য হয়ে পড়বে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ জুলাই ২০২৪ ২১:৫১

মানিকগঞ্জ: বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জ আব্বাস বলেছেন, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের যে আন্দোলন তা সঠিক এবং যৌক্তিক।

তিনি বলেন, কোটা ছাড়া মেধার ভিত্তিতে চাকরি বা নিয়োগ হতে হবে। অন্যথায় দেশ মেধাশূন্য হয়ে পড়বে, অফিসগুলো মেধাশূন্য ও মাথাভারী প্রশাসন হয়ে যাবে। এই দেশ ভালোভাবে চলতে পারবে না। সুতরাং ছাত্ররা যে আন্দোলন করছে তারা সঠিক আন্দোলনই করছে।

শনিবার (৬ জুলাই) বিকেলে মানিকগঞ্জ শহরের ল কলেজ মাঠ প্রাঙ্গনে জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন তিনি।

জাতীয় পেনশন স্কিম বাতিলের দাবিতে শিক্ষকদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে মির্জা আব্বাস বলেন, শিক্ষকদের বেতনের ওপর হামলা কেন? আমি শংকিত একসময় আমার মত মানুষের ওপরও পেনশন স্কিম চালিয়ে দেয় কিনা।

সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, সর্বজনীন পেনশন স্কিম কেন, কী কারণে? এই পেনশন স্কিমের টাকা যাবে কোথায়? আমাদের কষ্ট অর্জিত ঘাম ঝরানো টাকা লুট করে বিদেশে পাঠিয়ে দিয়ে ছেলেদের গাড়ি কিনে দেবেন? মতিউরের ছেলে-মেয়েরা বিদেশে দামি দামি গাড়ি চালাবে, দামি ভবনে থাকবে আর আমার দেশের কৃষক ভাইয়েরা শস্যর প্রকৃত মূল্য পাবে না। দ্রব্যমূলের ঊর্ধ্বগতির কারণে দেশের মানুষ আজ দিশেহারা। আপনারা অপকর্ম করছেন আর বলছেন সর্বজনীন পেনশন স্কিম নিয়ে। অর্থাৎ কোষাগারের টাকা শূন্য হয়ে গেছে। অন্যের পকেটের টাকা কোষাগারে ভরতে হবে।

গণতন্ত্রকে বাঁচাতে হলে খালেদা জিয়ার মুক্তি ছাড়া পথ নেই মন্তব্য করে মির্জা আব্বাস বলেন, খালেদা জিয়া ছাড়া গণতন্ত্র কখনোই চলতে পারে না। তাই তাকে মুক্ত করতে হবে। কেননা তার মুক্তির উপরই নির্ভর করছে এদেশের মানুষের গণতন্ত্র, স্বাধীনতা ও সার্বভৌমত্ব।

এসময় আওয়ামী লীগের কড়া সমালোচনা করে বলেন, আওয়ামী লীগ আর গণতন্ত্র একসঙ্গে চলতে পারে। যেখানে আওয়ামী লীগ আছে সেখানে গণতন্ত্র নেই আর যেখানে গণতন্ত্র আছে সেখানে আওয়ামী লীগ নেই।

মির্জা আব্বাস বলেন, এদেশের প্রতিটি এমপি-মন্ত্রী বিদেশি প্রভুদের কথায় চলে। তারা বাংলাদেশের মানুষের মঙ্গলের জন্য কোনো কাজ করে না। বেগম খালেদা জিয়া বাইরে থাকলে তারা এ ধরনের অপকর্ম করতে পারতেন না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী একটি পদ, কোনো ব্যক্তির নাম নয়। এই পদ বিদেশিদের সেবাদাস হয়ে বিদেশে যাবে এটা বাংলাদেশের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং লজ্জার একটি বিষয়।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ মানিকগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর