Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে বিমান হামলা, বিদ্যুৎহীন লাখো মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুলাই ২০২৪ ১১:০১

ইউক্রেনের একটি বিদ্যুৎ কেন্দ্রে শনিবার (৬ জুলাই) হামলা চালিয়েছে রাশিয়া। এতে পূর্ব ইউরোপের এই দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকার এক লাখের বেশি মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন। তবে প্রাথমিকভাবে বিদ্যুৎ অবকাঠামোতে ক্ষয়ক্ষতি ছাড়া এই হামলায় কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, ইউক্রেনীয় মোবাইল ড্রোন হান্টার গ্রুপ এবং বিমান প্রতিরক্ষা ইউনিট ১২টি অঞ্চলে রাশিয়ার ২৭টি ড্রোনের মধ্যে ২৪টিকে ভূপাতিত করেছে।

দেশটির জাতীয় গ্রিড অপারেটর ইউক্রেনারগো জানায়, হামলার পর বিদ্যুৎ পুনরায় চালু করার কাজ চলছে।

তবে হামলাকারী বাকি ড্রোনগুলো কোথায় আঘাত হেনেছে বা তাতে কী ক্ষয়ক্ষতি হয়েছে, তা স্পস্ট করেনি ইউক্রেনীয় সামরিক কর্তৃপক্ষ।

মূলত মার্চ থেকেই ইউক্রেনজুড়ে বিদ্যুৎ অবকাঠামোগুলোতে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এসব হামলার কারণে প্রায়শই দেশটির মানুষ ব্যাপক ব্ল্যাকআউটে নিমজ্জিত হয়ে থাকেন। ফলে লোকেরা পানি, শীতাতপনিয়ন্ত্রণ বা জীবন রক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম ছাড়াই গ্রীষ্মের তীব্র গরমে বাধ্য হয়ে দিন কাটাচ্ছেন।

অভ্যন্তরীণ উৎপাদন এবং বিদ্যুৎ আমদানি ঘাটতি পূরণ করতে না পারায় ইউক্রেনারগো সারাদেশে পালাক্রমে বিদ্যুৎ সরবরাহের পরিকল্পনা করছে।

এর আগে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর প্রথম বছরে ইউক্রেনের শক্তি ব্যবস্থা বাধাগ্রস্ত হয়েছিল। পাশাপাশি, গত চার মাসে রাশিয়ান ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার কারণে পাওয়ার সিস্টেমটি তার উপলব্ধ উৎপাদন ক্ষমতার প্রায় অর্ধেক হারিয়েছে।

সারাবাংলা/ইআ

ইউক্রেনে রাশিয়ার হামলা ইউক্রেনে হামলা টপ নিউজ বিদ্যুৎহীন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর