Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পথশিশুদের মধ্যে প্রচেষ্টার ঈদ সামগ্রী বিতরণ


১ জুন ২০১৮ ২২:৩৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: সুবিধাবঞ্চিত পথশিশুদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করেছে প্রচেষ্টা ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার (১ জুন) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে প্রায় দুইশো সুবিধাবঞ্চিত পথশিশুদের মধ্যে ঈদের উপহার হিসেবে নতুন জামা, সেমাই, চিনি ও মেহেদি তুলে দেওয়া হয়েছে। এসময় নতুন জামা পেয়ে শিশুরা মেতে ওঠে উচ্ছ্বাসে।

সংগঠনটির পক্ষে বেগুনবাড়িতে গড়ে তোলা প্রচেষ্টা স্কুলের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী লাকী। তার বাবা আলাউদ্দিন সাবান ফ্যাক্টরিতে কাজ করেন। আর মা গার্মেন্টসে।

সারাবাংলাকে লাকি জানায়, গেল জানুয়ারিতে সে প্রচেষ্টায় ভর্তি হয়েছে।

ঈদ সামগ্রী হাতে পাওয়ার পর শিশুটি সারাবাংলাকে জানায়, ‘জামাকাপড় নিয়ে চানরাতে দেশে যামু।’ বিভিন্ন সময়ে স্কুলে দেওয়া খাবার ও নানা উপহার পেয়ে সে খুব খুশিও।

ওই স্কুলটিতে দ্বিতীয় শ্রেণীতে পড়ে রামিম। তার মা বাসা বাড়িতে রান্না-বান্না করেন। বাবা কী করেন জানতে চাইলে শিশুটি বলতে পারেনি।

শিশুটির ভাষায়, ‘স্যারেরা অনেক কিছু দেয়। ভাত দেয়। আরও অনেক কিছু।’ জানালো সে তিন বছর ধরে প্রচেষ্টায় পড়ছে। ঈদের উপহার পেয়ে ও ভালো মানের ইফতার করতে পেরে সে খুব আনন্দিত।

তিন বছর ধরে তানিয়াও পড়ছে প্রচেষ্টায়। তৃতীয় শ্রেণীর এই শিক্ষার্থী সারাবাংলাকে জানায়, এবারের ঈদে সে জামা কাপড় সেমাই চিনি ও মেহেদি পেয়েছে।

ঈদ ফেস্টিভাল নামের এই অনুষ্ঠানটিতে শুধু ঈদ সামগ্রী বিতরণই নয়, সুবিধাবঞ্চিত এসব শিশুর সাথে ইফতার করেছেন সংগঠনের সদস্য ও আমন্ত্রিত অতিথিরা। আর অনেকটা নেচে গেয়ে শিশুরা মাতিয়ে রাখে আমন্ত্রিত অতিথিদের। শিশুদের সাথে প্রচেষ্টার সদস্যদের খোশগল্পও ছিল চোখে পড়ার মতো।

বিজ্ঞাপন

অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা অনন্ত জলিল, বর্ষা, সহকারী পুলিশ কমিশনার ইফতেখায়রুল ইসলামসহ আরও অনেকে।

এ সময় অনন্ত বলেন, সুবিধাবঞ্চিত এসব শিশুর পাশে সবার দাঁড়ানো উচিত। তারুণ্য নির্ভর সংগঠনভিত্তিক এসব কাজ খুবই ইতিবাচক।

প্রচেষ্টা ফাউন্ডেশনের সহ উদ্যোক্তা পাভেল বাবু সারাবাংলাকে বলেন, ‘টানা ছয় বছর ধরে আমরা এই আয়োজন করে আসছি। আমাদের সদস্য ও বিত্তবানদের সহায়তায় এটি হয়ে আসছে। সমাজের অবহেলিত বাচ্চাগুলোর জন্য যাতে কিছু করতে পারি সেজন্যই আমাদের এই উদ্যোগ। এসব শিশুরাও অনেক বড় স্বপ্ন দেখে। সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন বাস্তবায়নই আমাদের লক্ষ্য।’

সারাবাংলা/ইএইচটি/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর