Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তীব্র যানজট ছড়িয়ে পড়েছে রাজধানীতে

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ জুলাই ২০২৪ ১৮:৩৯

ঢাকা: শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনে রোববার (৭ জুলাই) বিকেল ৩টা থেকে রাজধানীর শাহবাগসাইন্সল্যাব মোড়ে অবরোধ করার ফলে রাজধানীতে তীব্র যানজট দেখা দিয়েছে। মূল সড়ক থেকে শুরু করে অলিগলি সবখানে ব্যবহৃত যানবাহনগুলো আটকে আছে।

রোববার (৭ জুলাই) রাজধানীর সড়ক ঘুরে এ চিত্র দেখা যায়। এতে সাধারণ মানুষ ও চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা বিপাকে পড়েছেন।

এর আগে, সকালে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকে মিডিয়া শাখার উপ কমিশনার ফারুক হোসেন একটি ক্ষুদে বার্তা পাঠিয়ে জানান, ‘আজ রোববার সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরবে। এছাড়াও কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোগ্রাম থাকায় ও কোটা বিরোধী আন্দোলনের ফলে ট্রাফিক জ্যাম হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য রাজধানীর রমনা, মতিঝিল, ওয়ারী এলাকার জনগণকে নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য সময় হাতে নিয়ে বের হওয়ার অনুরোধ জানিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

রোববার বিকেল সাড়ে ৩টা রাজধানীর মিরপুর সড়কের সোবহানবাগ মসজিদের সামনের সড়কে দেখা যায়, তীব্র যানজটে আটকে আছে সব ধরণের যানবাহন। যাত্রীদের অনেকেই যানবাহন থেকে নেমে হেঁটে রওয়ানা হচ্ছেন গন্তব্যের দিকে। যাত্রী ও চালকদের কেউই বলতে পারছে না সামনে কি হয়েছে আর কেনই বা যানবাহন থমকে আছে।

জয়পুরহাট থেকে ঢাকায় এসেছেন কাপড় ব্যবসায়ী আজিজুর রহমান। তিনি যাবেন পুরান ঢাকায় কাপড় কিনতে। এসে আটকা পড়েছেন যানজটে। এখন কোন দিকে যাবেন কিভাবে যাবেন তা বুঝতে পারছেন না। আবার যেতে যেতে দোকানপাট বন্ধ হয়ে যাবে কিনা তা নিয়ে সংশয়ে রয়েছেন তিনি।

সেখানে কর্মরত ট্রাফিক পুলিশ জানায়, সাইন্সল্যাব মোড়ে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে। যার কারণে অনেক সময় ধরে গাড়ির লাইন সোবহানবাগ পর্যন্ত এসেছে। কিছুক্ষণের মধ্যে তা আসাদ গেট হয়ে শ্যামলী পর্যন্ত ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করেন ট্রাফিক পুলিশের এই সদস্য।

বিকেল ৪টার দিকে পান্থপথ এলাকায় দেখা যায়, শাহবাগ হয়ে সাইন্সল্যাব দিয়ে ধানমন্ডি-মোহাম্মদপুর ও গাবতলী-মিরপুরে চলাচলকারী যানবাহনগুলো বাংলামোটর হয়ে কারওয়ান বাজার হয়ে পান্থপথ দিয়ে ধানমন্ডি-৩২ দিয়ে যাচ্ছে। এ কারণে সড়কের দুই পাশেই আটকে আছে। একই অবস্থা কারওয়ান বাজার থেকে শাহবাগের দিকে যেতে। গাড়ি আটকে আছে হাজার হাজার। কেউ চলাচল করতে পারছে না। রোগীবাহী অ্যাম্বলেন্সগুলোকে ছেড়ে দেওয়ার কথা থাকলেও যানজটের কারণে সেই অ্যাম্বুলেন্সও আটকে আছে বিভিন্ন জায়গায়।


পান্থপথে অ্যাম্বুলেন্সে আটকে আছেন নাটোর থেকে রোগী নিয়ে আসা স্বজন আব্দুল মোতালেব। তিনি বলেন, ‘বাবা অসুস্থ। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হবে। কিন্তু সাইন্সল্যাব মোড় বন্ধ এদিকে শাহবাগও বন্ধ। এখন কারওয়ান বাজার হয়ে মগবাজার হয়ে যাওয়ার চেষ্টা চলছে। কিন্তু যানজটের কারণে আটকে আছি।’

রাজধানীর শাহবাগ ও সাইন্সল্যাব মোড়ে কোটাবিরোধীদের অবস্থান এবং ঢাকেশ্বরী মন্দির থেকে কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে হাইকোর্ট মাজার সড়ক হয়ে গুলিস্তান-ইত্তেফাক মোড় হয়ে গেন্ডারিয়ার স্বামীবাগে ইসকন মন্দিরে গিয়ে শেষ হওয়া রথযাত্রার কারণে রাজধানীতে ব্যাপক যানজট দেখা দিয়েছে।

ডিএমপির ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান সারাবাংলাকে বলেন, ‘আজকে যানজট হবে এটা আগেই আমরা নগরবাসীকে সতর্ক করে জানিয়েছি। উদ্ভূত পরিস্থিতি মাথায় নিয়েই সবাইকে বের হতে বলা হয়েছে। এ কষ্ট সাময়িক। এটি নিরসনে কাজ করা হচ্ছে। যেমন রথযাত্রা আর এক বছর নেই। আন্দোলন যাতে সড়ক বন্ধ করে না হয় সেজন্য কাজ করা হচ্ছে।’

আরও পড়ুন:
অবরুদ্ধ শাহবাগ— কোটা বাতিল চান শিক্ষার্থীরা
কোটা বাতিলের দাবিতে সায়েন্সল্যাব অবরোধ করেছে শিক্ষার্থীরা

সারাবাংলা/ইউজে/এমও

কোটাবিরোধী আন্দোলন টপ নিউজ যানজট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর