Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রথযাত্রায় ঢাকার পথে লাখো ভক্তের ঢল

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জুলাই ২০২৪ ১৯:৩৮

ঢাকা: হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব চলছে। রোববার (৭ জুলাই) আষাঢ়ের শুক্লা দ্বিতীয়া তিথির সকালে বিশ্ব কল্যাণ কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় রথের আনুষ্ঠানিকতা।

প্রতিবছরের মতো এবারও রাজধানীর স্বামীবাগে এই রথযাত্রার আয়োজন করে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন)। এ উপলক্ষে দুপুরে আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘ধর্মীয় সম্প্রীতির দেশ বাংলাদেশে সকলে নিজ নিজ ধর্ম নির্বিশেষে পালন করবেন এটাই এই সরকারের অন্যতম আদর্শ।’

আলোচনা সভা শেষে বিকাল তিনটায় রথযাত্রার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সঙ্গে ছিলেন স্থানীয় সংসদ সদস্য সাঈদ খোকন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের কর্মকর্তা পবন কুমার তুলসীদাস দেসহ অনেকে।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘একসময় এদেশে ধর্মীয় সম্প্রীতি ছিলো, মাঝে ছন্দপতন ঘটেছে। কারা ঘটিয়েছে তা আপনারা জানেন। এখন শেখ হাসিনার নেতৃত্বের সরকার আবার সেই ধর্মীয় সম্প্রতির মেলবন্ধন ঘটাতে পেরেছে।’

রাজধানীর স্বামীবাগ থেকে শুরু করা রথযাত্রায় লাখো মানুষের ঢল নামে। রথযাত্রা রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এসে শেষ হয়। এরপর আগামী ১৫ জুলাই উল্টো রথের মধ্য দিয়ে এর সমাপ্তি ঘটবে।

এদিকে রথযাত্রাকে কেন্দ্র করে আইনশৃংখলা পরিস্থিতি জোরদার করেছে আইনশৃংখলা বাহিনী। পুরো সড়ক জুড়ে ছিলো পুলিশ, র‍্যাবসহ গোয়েন্দা বাহিনীর সদস্যরা। সনাতন রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাড়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথ দেবের রথযাত্রা। বরাবরের মতো এবারও বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে আনন্দমুখর পরিবেশে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শুরু হয়।

এ উপলক্ষ্যে ঢাকায় ইসকন ৯দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে হরিনাম সংকির্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরন, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

রথযাত্রার সূচনা কবে থেকে তার সঠিক তথ্য পাওয়া না গেলেও ত্রয়োদশ শতাব্দীতেও রথযাত্রা উদযাপিত হতো- এমন ঐতিহাসিক প্রমাণ পাওয়া যায়। এছাড়া ‘রথ চকদ’ নামের প্রাচীন গ্রন্থ অনুসারে ৮ম শতাব্দীতে রাজা যযাতি কেশরী কর্তৃক রথযাত্রা উদযাপনের ইতিহাস পাওয়া যায়। স্কন্দ পুরাণ অনুসারে, সত্যযুগে মহারাজ ইন্দ্রদ্যুম্ন কর্তৃক জগন্নাথদেবের শ্রীবিগ্রহ প্রতিষ্ঠার সময় থেকে রথযাত্রা উৎসব উদযাপিত হয়ে আসছে।

বাংলাদেশে রথযাত্রার ইতিহাস থাকলেও ইসকন এটিকে নতুন রূপ দিয়েছে। যা এখন দেশের সবচেয়ে বড়, এমনকি বিশ্বের অন্যতম রথযাত্রার উপাধি পেয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

ইসকন জগন্নাথ দেব টপ নিউজ মানুষের ঢল রথযাত্রা রথযাত্রা উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর