Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটাবিরোধী আন্দোলন: সরকারের সঙ্গে ‘আলোচনা’য় ৪ জন

ঢাবি করেসপন্ডেন্ট
৭ জুলাই ২০২৪ ১৯:৪৫

সরকারি চাকরিতে কোটা নিয়ে ‘আলোচনা’র জন্য আন্দোলনকারী চার সমন্বয়ককে রোববার সন্ধ্যায় ডেকে নিয়ে যাওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এ সময়ও আন্দোলনের কেন্দ্রস্থল শাহবাগ ছিল আন্দোলনকারীদের দখলে। ছবি: সারাবাংলা

সরকারি চাকরিতে বিদ্যমান কোটাব্যবস্থার বিরুদ্ধে চলমান আন্দোলন নিয়ে ‘আলোচনা’র উদ্যোগ নিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা সরকারের পক্ষে এই উদ্যোগে নেতৃত্ব দিচ্ছেন। ‘আলোচনা’য় বসার জন্য আন্দোলনের চার সমন্বয়ককে ডেকে নিয়ে যাওয়া হয়েছে।

রোববার (৭ জুলাই) সন্ধ্যার দিকে হাসনাত আব্দুল্লাহ, সারজিস ইসলাম, নাহিদ ইসলামকে ডেকে নিয়ে যাওয়া হয় সরকারের সঙ্গে ‘আলোচনা’র জন্য। পরে আন্দোলনের মূলমঞ্চ থেকে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জানানো হয়, আসিফ মাহমুদকেও সেখানে ডেকে নিয়ে যাওয়া হয়েছে। তবে কোথায় এই ‘আলোচনা’র আয়োজন করা হয়েছে, সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

এদিকে সন্ধ্যা নামলেও শাহবাগ ছাড়েননি আন্দোলনকারীরা। দুপুর বিকেল সাড়ে ৩টার দিকে শুরু হওয়া এই অবরোধ কর্মসূচি এখনো চলছে। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় চার ঘণ্টা ধরে চলমান ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে উপস্থিত আন্দোলনকারীদের সংখ্যা কমেনি।

বরং সন্ধ্যা ৭টার দিকে আন্দোলনের কেন্দ্রস্থল শাহবাগ থেকে আশপাশের এলাকায় অবরোধকারী শিক্ষার্থীদেরও শাহবাগ চলে আসতে বলা হয়। এ সময় আশপাশের বিভিন্ন এলাকা থেকে শাহবাগ অভিমুখে মিছিল আসতে দেখা গেছে।

এর আগে পূর্বঘোষণা অনুযায়ী, ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে দুপুর আড়াইটার পর থেকে নিউমার্কেট ও সায়েন্স ল্যাবরেটরি মোড়ে অবস্থান নেন ইডেন মহিলা কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তারা যানচলাচল বন্ধ করে দেন। পরে বিকেল সাড়ে ৩টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা নিউমার্কেট মোড় ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা সায়েন্স ল্যাব মোড় অবরোধ করলে সায়েন্স ল্যাব থেকে ধানমন্ডি ও মিরপুরগামী সড়কগুলোতে যানচলাচল স্থবির হয়ে পড়ে। শাহবাগ অবরুদ্ধ থাকায় প্রেসক্লাব ও টিএসসিগামী সড়কেও স্থবির আছে যানচলাচল। পরীবাগ অবরুদ্ধ থাকায় মিন্টু রোড ও ফার্মগেটগামী সড়কেও বন্ধ আছে যানচলাচল। চাঁনখারপুল মোড় অবরুদ্ধ হওয়ায় সেখানকার সংযুক্ত সড়কগুলোতেও যানচলাচল বন্ধ আছে।

এ ছাড়া পুরান ঢাকায় রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দিয়েছেন আশপাশের কলেজের শিক্ষার্থীরাও। আগারগাঁও মোড় অবরোধ করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা অবশ্য বিকেল ৫টার পর অবরোধ তুলে নিয়েছেন।

সারাবাংলা/আরআইআর/টিআর

কোটা কোটাবিরোধী আন্দোলন সরকারি চাকরিতে কোটা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর