Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা ব্লকেড: মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের

ইবি করেসপন্ডেন্ট
৭ জুলাই ২০২৪ ২১:৫০

কুষ্টিয়া: চলমান কোটাবিরোধী আন্দোলনে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। রোববার (৭ জুলাই) ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে বেলা সকাল সাড়ে ১১টা থেকে প্রায় দুই ঘণ্টা খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করে তারা।

আন্দোলন চলাকালে তারা রাস্তায় আগুন জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে যান চলাচল বন্ধ রাখে। এতে কুষ্টিয়া ও ঝিনাইদহ অভিমুখে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এছাড়া রাস্তা আটকে ফুটবল খেলা এবং বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তি করতে দেখা যায় শিক্ষার্থীদের।

এর আগে, ক্যাম্পাসের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ মুর‍্যালের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দেয়। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মহাসড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এসময় তারা ‘কোটা প্রথায় নিয়োগ পেলে, দুর্নীতি বাড়ে প্রশাসনে’, ‘দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা প্রথার ঠাই নাই’, ‘মুক্তিযুদ্ধের বাংলায় কোটার ঠাই নাই’, ‘১৮-র পরিপত্র পুনর্বহাল করতে হবে’ সহ নানা স্লোগান দেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছে বৈষম্য থেকে জাতিকে মুক্ত করার জন্য। কিন্তু বর্তমানে কোটা প্রথা বহাল রাখায় সেই বৈষম্যই রয়ে গেছে। তাই আজ একযোগে সারা দেশের শিক্ষার্থীদের বাংলা ব্লকেডের অংশ হিসেবে আমরা আন্দোলনে নেমেছি।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর