Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাঙ্গেরির প্রধানমন্ত্রীর আকস্মিক চীন সফর

আন্তর্জাতিক ডেস্ক
৮ জুলাই ২০২৪ ১৪:০৪

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান আকস্মিক চীন সফর করছেন। তিনি মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করতে বেইজিং গেলেন। এই সফরগুলো তার শান্তি মিশনের অংশ।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন, তিনি চীনে রয়েছেন। চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী হুয়া চুনয়িং-এর একটি ছবি সহ বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানিয়েছেন। সোমবার সকালে একটি সংক্ষিপ্ত পোস্টে বলেছেন: শান্তি মিশন ৩.০ বেইজিং।

সোমবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

অরবান সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সের পোস্টে লিখেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শান্তির শর্ত তৈরিতে চীন একটি মূল শক্তি। এই কারণেই আমি বেইজিংয়ে প্রেসিডেন্ট শির সঙ্গে দেখা করতে এসেছি। মাত্র দুই মাস আগে বুদাপেস্টে আনুষ্ঠানিক সফর করেছিলেন শি জিনপিং।

বৈঠকের বিশদ বিবরণ এখনও প্রকাশ করা হয়নি। তবে গত সপ্তাহে কিয়েভ এবং মস্কোতে অরবানের ভ্রমণ নিয়ে শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা হবে।

অরবান গত মঙ্গলবার কিয়েভে একটি অঘোষিত সফর করেন। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে দ্রুত যুদ্ধবিরতির প্রস্তাব করেন। অরবান তারপরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সংঘাত নিরসনে সংক্ষিপ্ততম উপায় নিয়ে আলোচনা করতে মস্কো যান।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর