Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটা আন্দোলনে উত্তাল রাবি, রেললাইন অবরোধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২৪ ১৮:০১

রাবি: সরকারি সব চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের এক দফা দাবিতে রেললাইন অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন উড়াল সড়কের নিচের রেলপথ অবরোধ করেন তারা।

সরেজমিনে দেখা যায়, সকাল সাড়ে দশটা থেকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড়ে শিক্ষার্থীরা অবস্থান নিতে শুরু করে। পরে বেলা সাড়ে এগারোটায় প্যারিস রোড থেকে এক বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চারুকলা অনুষদ সংলগ্ন উড়াল সড়কের নিচে রেললাইন অবরোধ করেন তারা। এতে করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছেড়ে আসা রাজশাহী গামী রেল চলাচল ঐ সময়ের জন্য ব্যহত হয়। এসময় রেললাইনে অবস্থান কর্মসূচিতে প্রতিবাদী স্লোগানের পাশাপাশি বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তি করেন আন্দোলনকারীরা।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক আমানুল্লাহ খান বলেন, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজকে আমরা এই অবরোধ করছি। আমরা একদফা দাবিতে নেমে এসেছি। আমাদের দাবি হলো কোটা পদ্ধতি সংস্কার করতে হবে এবং নির্বাহী বিভাগ থেকে আবার পরিপত্র জারি করতে হবে যাতে কোনো আইনগত জটিলতা না থাকে, সেই সাথে শিক্ষার্থীদের দাবিও পূরণ হয়।

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী তাহফিম হাসান মেহেদী বলেন, আমার প্রথম থেকেই চাচ্ছিলাম শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে আমাদের দাবি আদায় করতে। কিন্তু যখন আমরা দেখেছি যে আমাদের দাবি আদায়ের পথটা ক্রমান্বয়ে দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে, তখনই আমরা রেলপথ অবরোধের সিদ্ধান্তে আসি। আমাদের দাবি আদায় না হলে এই রাজশাহী অঞ্চলকে পুরো বাংলাদেশ থেকে আলাদা করে দেব।

ইসলামীক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আজিজুর রহমান বলেন, আমরা এতো দিন চার দফা দাবিতে আন্দোলন করেছি। এবার আমরা বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাল মিলিয়ে এক দফা দাবিতে নেমেছি। এখন আমাদের একটাই দাবি, প্রথম ও দ্বিতীয় গ্রেড না, প্রথম ও দ্বিতীয় গ্রেড থেকে শুরু করে রেলওয়ে ও প্রাইমারি পর্যন্ত সব ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে।

প্রসঙ্গত, এই বিক্ষোভ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন। এর আগে গত ৬ জুন, ৩০ জুন, ১, ৪, ৬, ও ৭ জুলাই মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/এনইউ

আন্দোলন কোটা টপ নিউজ রাবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর