Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটাবিরোধীদের অবরোধে ২য় দিনের মতো স্থবির ঢাকা

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২৪ ১৮:১৩

ঢাকা: সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি নিয়ে টানা দ্বিতীয় দিনের মতো শাহবাগ, বাংলামোটর, কারওয়ানবাজার, ফার্মগেট, সায়েন্স ল্যাবরেটরি মোড় ও গুলিস্তান জিরো পয়েন্টসহ ঢাকার বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করেছেন কোটাবিরোধী শিক্ষার্থীরা। এতে এলাকাগুলোতে যান চলাচল বন্ধ  হয়ে গেছে। আর প্রধান প্রধান সড়ক বন্ধ হয়ে যাওয়ায় রাজধানীর বেশির ভাগ এলাকা দ্বিতীয় দিনের মতো স্থবির হয়ে পড়েছে।

পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে অবরোধ করেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে’র ব্যানারে গত ১ জুলাই থেকে তারা আন্দোলন চালিয়ে আসছেন। এর অংশ হিসেবে গতকাল রোববার (৭ জুলাই) থেকে শাহবাগসহ ঢাকার বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ চলছে।

আন্দোলনকারীদের অভিযোগ, বাংলা ব্লকেড কর্মসূচির দ্বিতীয় দিনে পুলিশ অনেক জায়গাায় তাদের বাধা দেওয়ার চেষ্টা করেছে। তারা বলছেন, পুলিশ প্রথমে তাদের বসতে দিতে চায়নি। বিপুলসংখ্যক পুলিশ সদস্য একসঙ্গে আন্দোলনকারীদের বাধা দিয়েছেন। এরপরও শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি পালন করে চলেছেন।

এরই মধ্যে রাজধানীর ব্যস্ত পয়েন্টগুলোতে আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান নেওয়ায় সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। অফিস ফেরত মানুষগুলো পড়েছেন চরম ভোগান্তিতে। কার্যত ঢাকার বড় একটি অংশ স্থবির হয়ে পড়েছে।

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে বিকেলে গুলিস্তানের জিরো পয়েন্ট অবরোধ করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এ সময় তাদের সঙ্গে কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা যোগ দেন।

গুলিস্তান অবরোধের আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’র ব্যানারে শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। পুলিশি বাধা অতিক্রম তারা প্রতিবাদ মিছিল নিয়ে রায়সাহেব বাজার, তাঁতীবাজার অতিক্রম করে গুলিস্তানের জিরো পয়েন্টে এসে অবস্থান নেয়।

আর বিকেল সাড়ে ৪টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন আন্দোলনকারীরা। এর আগে, ৪টার দিকে সায়েন্সল্যাব অবরোধ করেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। অবরোধের কারণে রাজধানীর এই অংশের যানচলাচল স্থবির হয়ে পড়েছে।

অবরোধ ও আন্দোলন কর্মসূচি পালনের জন্য শিক্ষার্থীরা ব্যানার, জাতীয় পতাকা, শরীরে সাদা কাপড় জড়িয়ে মাঠে নেমেছে। ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়, ‘সারাবাংলায় খবর দে কোটা প্রথার কবর দে’, ‘ছাত্রসমাজের অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’ স্লোগানে মুখরিত করেছে। এ ছাড়া কোটা প্রথাকে তিরস্কার করে গান, কবিতা গেয়ে প্রতিবাদ জানাচ্ছেন।

পুলিশ জানিয়েছে, রাস্তায় যান চলাচল বন্ধ করে আন্দোলন যেন না হয় সেজন্য শিক্ষার্থীদের অনুরোধ করা হয়েছে। কিন্তু তাদের অনুরোধ শোনেননি শিক্ষার্থীরা। বরং কিছু শিক্ষার্থী পুলিশের ওপর চড়াও হয়েছেন, তাদের গালিগালাজ করেছেন। তবে পুলিশ সদস্যরা শান্ত রয়েছেন। এদিকে রাজধানীতে যেন অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয় সেজন্য গতকালের চেয়ে আজ বেশি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) আশরাফুল ইসলাম বলেন, ‘পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। আন্দোলনকারীদের সড়ক ছেড়ে দিয়ে আন্দোলন করার জন্য বারবার অনুরোধ করা হয়েছে। কিন্তু তারা সড়কের ব্যস্ত পয়েন্টগুলোতে অবস্থান নিয়েছে। এতে যান চলাচল বন্ধ রয়েছে। অফিস ছুটি হয়েছে, তাই সব সড়কে যানজট ছড়িয়ে পড়েছে। বর্তমানে বিকল্প সড়ক দিযে যান চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে।’

ছবি তুলেছেন সারাবাংলার সিনিয়র ফটোকরেসপন্ডেন্ট হাবিবুর রহমান

সারাবাংলা/ইউজে/পিটিএম

আন্দোলন কোটাবিরোধী কোটাবিরোধী আন্দোলন রাজধানী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর