Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিযোগ গঠন বাতিল চেয়ে ড. ইউনূসের আবেদনের শুনানি বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৪ ১২:৫৯

ড. মুহাম্মদ ইউনূস, ফাইল ছবি

ঢাকা: শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতে অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের আবেদনের শুনানি বুধবার (১০ জুলাই) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৯ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে, সোমবার (৮ জুলাই) শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতে অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস।

সোমবার ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন বলেন, ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে যে অভিযোগ গঠন করা হয়েছে তা চ্যালেঞ্জ করে এবং সম্পূর্ণ মামলাটি বাতিল চেয়ে আবেদন করেছি।

মামলার অভিযোগে বলা হয়েছে, তিনি (ড. ইউনূস) টাকা আত্মসাৎ করেছেন। এখানে আমাদের বক্তব্য আত্মসাত করতে হলে তো টাকা জমা থাকতে হবে। বরং শ্রমিকদের ৫ শতাংশ পাওনার জন্য যে মামলা করা হয়েছিল, সে মামলা অনুযায়ী ওই টাকা জমা দেওয়া হয়েছে। এখানে আত্মসাতের প্রশ্ন আসতে পারে না। এরপর অভিযোগ করা হয়েছে, তারা প্রতারণা করেছেন। এখন প্রশ্ন হলো আমাকে তো কেউ কিছু দেয়নি। সুতরাং এখানে প্রতারণারও কিছু নাই। এসব যুক্তিতে আমরা অভিযোগ গঠন বাতিল চেয়ে আবেদন করেছি।

গ্রামীণ টেলিকমের কর্মীদের লভ্যাংশের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গত বছরের ৩০ মে দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি করেন।

গত ২৯ জানুয়ারি দুদকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত কমিশন বৈঠকে ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ শিট অনুমোদন দেওয়া হয়।

এরপর গত ১ ফেব্রুয়ারি ঢাকার সিনিয়র স্পেশাল জজ আছাদুজ্জামানের আদালতে অভিযোগ শিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আসামিরা ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাৎ করেছেন। অবৈধভাবে অর্থ স্থানান্তর করা হয়েছে, যা মানিলন্ডারিং প্রতিরোধ আইনে অপরাধ বলে উল্লেখ করা হয়েছে।

এরপর গত ১২ জুন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করার আদেশ দেয় আদালত।

অভিযোগশিট ভুক্ত ১৪ আসামি হলেন- গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস, ব্যবস্থাপনা পরিচালক নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম ও পরিচালক এস এম হাজ্জাতুল ইসলাম লতিফী, অ্যাডভোকেট ইউসুফ আলী, অ্যাডভোকেট জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান, শ্রমিক-কর্মচারী ইউনিয়নের দফতর সম্পাদক কামরুল হাসান ও প্রতিনিধি মো. মাইনুল ইসলাম।

আগামী ১৫ জুলাই এ মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা আছে।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ ড. ইউনূস শুনানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর