Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৪ ১৫:৫৪

বান্দরবান: চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ শাসনবিধি বাতিল করার ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় মানববন্ধনে বক্তারা চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন শাসনবিধি ১৯০০ বাতিল করার ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ জানান। তারা বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ যা হিল ট্র্যাক্টস ম্যানুয়েল নামে পরিচিত। যা ১৯০০ সালের ১৯ জানুয়ারি কার্যকর হয়। তারপর থেকে এটি পার্বত্য চট্টগ্রামে প্রশাসন সংক্রান্ত প্রধান আইনি দলিল হিসেবে কাজ করে চলেছে। পাশাপাশি এই প্রবিধানে বিভিন্ন বিধানসমূহ রয়েছে যা এই অঞ্চলের সুশাসন, ভূমি ও প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং এই অঞ্চলের জনগণের সংস্কৃতি ও ঐতিহ্যের সুরক্ষা এবং আন্তঃপ্রজন্মগত চর্চার জন্য অপরিহার্য।

এ সময় বক্তারা চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ শাসনবিধি বাতিল করার ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ জানান। পাশাপাশি পার্বত্য চট্টগ্রামের প্রথাগত আইন সংরক্ষণে সরকারের সহযোগিতা কামনা করেন।

মানববন্ধনে বান্দরবান হেডম্যান অ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক উনিহ্লা মারমা, ৩১৬ নং বেতছড়া মৌজার হেডম্যান হ্লা থোয়াই হ্রী মারমা, ৩২৪ নং চেমী মৌজার হেডম্যান পুলু মার্মা, ৩০৯ নং দক্ষিণ হাঙ্গর মৌজার হেডম্যান পারিং ম্রো, ৩০৭ নং চাম্বি মৌজার হেডম্যান টিমং প্রুসহ বান্দরবানের বিভিন্ন মৌজার হেডম্যান ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন নারী ও পুরুষেরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন শেষে আয়োজনকারীরা বান্দরবানের জেলা প্রশাসকরে মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি দেন।

সারাবাংলা/একে

পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর