Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক দাবিতে বুধবার সকাল থেকে সারা দেশে ‘বাংলা ব্লকেড’

ঢাবি করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৪ ১৯:৪০

বাংলা ব্লকেড কর্মসূচির পক্ষে দেয়াল লিখন। ছবি: সারাবাংলা

সরকারি চাকরিতে বিদ্যমান কোটাব্যবস্থা বাতিলের এক দফা দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল বুধবার (১০ জুলাই) দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনকারীরা। এ দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে কোটাবিরোধী আন্দোলনের সমন্বয়কদের একজন নাহিদ ইসলাম এ ঘোষণা দেন।

নাহিদ ইসলাম বলেন, ‘চার দফা নয়, আমাদের এখন দাবি একটাই— সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করতে হবে।’

মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশব্যাপী সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। ছবি: সারাবাংলা

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা গত ১ জুলাই নতুন করে এই কোটাবিরোধী আন্দোলন শুরু করেছেন। ওই দিন থেকেই কয়েক ঘণ্টার জন্য শাহবাগ অবরোধ করে আসছিলেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই আন্দোলন করছিলেন। ঢাকার বাইরেও সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলে আসছিল এই আন্দোলন।

এর মধ্যে গত শনিবার ঘোষণা দিয়ে রোববার প্রথমবারের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির ডাক দেন আন্দোলনকারীরা। এই কর্মসূচিতে দুপুর থেকে ঢাকার শাহবাগ, সায়েন্স ল্যাবরেটরি, নিউমার্কেট, চানখাঁরপুল, সদরঘাটসহ দক্ষিণ সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ সব এলাকা অবরুদ্ধ করেন তারা। ওদিকে আগারগাঁওয়ের শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মূল সড়ক অবরোধ করেন। আন্দোলনে কার্যত ঢাকা স্থবির হয়ে পড়ে।

এরপর সোমবার টানা দ্বিতীয় দিনের মতো ফের বাংলা ব্লকেড কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এ দিনও দুপুরের পর থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এর প্রভাবে গোটা ঢাকাতেই দেখা দেয় তীব্র যানজট।

আরও পড়ুন-

পূর্বঘোষণা অনুযায়ী আজ মঙ্গলবার আর সেই কর্মসূচি অব্যাহত রাখেননি কোটাবিরোধী আন্দোলনকারীরা। সোমবারের মতো আন্দোলন শেষ করে তারা ঘোষণা দেন, মঙ্গলবার অনলাইন-অফলাইনে গণসংযোগের পর বুধবার ফের বাংলা ব্লকেড কর্মসূচি পালন করবেন। এ দিন সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে সে ঘোষণাই দিয়েছেন আন্দোলনের সমন্বয়কারীরা।

এর আগে ২০১৮ সালে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের আন্দোলনের মুখে প্রথম ও দ্বিতীয় শ্রেণির (নবম থেকে ১৩তম গ্রেড) সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে সরকার। ওই বছরের ৪ অক্টোবর এ সংক্রান্ত পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২০২১ সালে ওই পরিপত্র নিয়ে হাইকোর্টে রিট করেন কয়েকজন। শুনানি নিয়ে হাইকোর্ট ওই পরিপত্রের বীর মুক্তিযোদ্ধাদের কোটা অংশটি বাতিল করে দেন। ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল হয়। গত ৫ জুন হাইকোর্টের এ রায়ের পর থেকেই ফের আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। এর মধ্যে গত ১ জুলাই থেকে তারা টানা রাজপথে অবস্থান নিয়েছেন।

আরও পড়ুন-

সারাবাংলা/আরআইআর/পিটিএম

কোটা সংস্কার কোটাবিরোধী আন্দোলন বাংলা ব্লকেড বুধবার সারাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর