Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুবি শিক্ষার্থীদের সেতু অবরোধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০২৪ ২২:২২

বুধবার খানজাহান আলী সেতু (রূপসা সেতু) অবরোধ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: সারাবাংলা

খুলনা: সব গ্রেডের সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কারের এক দাবিতে খান জাহান আলী সেতু অবরোধ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। এর আগে খুলনা সাচিবুনিয়া বিশ্বরোড এলাকার খুলনা-ঢাকা, খুলনা-বাগেরহাট মহাসড়কও অবরোধ করেন তারা।

‘বিক্ষোভ সমাবেশ’ ব্যানার নিয়ে নতুন ঘোষিত এক দফা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে বুধবার (১০ জুলাই) ষষ্ঠ দিনের মতো খুলনার প্রবেশ দ্বার খানজাহান আলী সেতু (রূপসা সেতু) অবরোধ করেন শিক্ষার্থীরা।

এ দিন বিকেল ৪টায় সাচিবুনিয়া বিশ্বরোড ও পরে সন্ধ্যা ৬টায় খানজাহান আলী সেতু (রূপসা সেতু) অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এক ঘণ্টারও বেশি সময়ের অবরোধে সেতুর দুই পাশে প্রায় ১০ কিলোমিটারের মতো তীব্র যানজটের তৈরি হয়।

আন্দোলনে শিক্ষার্থীরা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’, ‘কোটার বিরুদ্ধে লড়াই হবে একসাথে’ প্রভৃতি স্লোগানে মুখরিত করে রাখেন গোটা এলাকা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, মেধাবীদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে আমরা অংশগ্রহণ করেছি। কোটা বৈষম্যের কারণে মেধাবীদের জন্য সব রাস্তা সংকীর্ণ হয়ে যাচ্ছে। আমরা মেধাবী দ্বারা পরিচালিত একটি স্মার্ট বাংলাদেশ দেখতে চাই।

তারা আরও বলেন, জনপ্রশাসনে বর্তমানে মেধাবীদের খুবই অভাব। এসব কোটাধারী নিয়োগপ্রাপ্ত হয়ে বর্তমানে বিভিন্ন খাতকে দুর্নীতির চরম পর্যায়ে নিয়ে গেছেন, যা সম্প্রতি কয়েকটি ঘটনা দেখলেই বোঝা যায়। তাই বাংলার অপামর ছাত্রসমাজ মেধার ভিত্তিতে নিয়োগ চায় এবং সরকারের স্বপ্নের সোনার বাংলা তৈরিতে সহয়তা করতে চায়।

সারাবাংলা/টিআর

কোটাবিরোধী আন্দোলন খানজাহান আলী সেতু খুলনা খুলনা বিশ্ববিদ্যালয় রূপসা সেতু সেতু অবরোধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর