Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটাবিরোধী আন্দোলনে ছাত্রদলের সমর্থন

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ জুলাই ২০২৪ ১৮:২১

ঢাকা: কোটাবিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়েছে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (১১) দুপুরে নয়াপল্টনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির সংগঠনের এই অবস্থানের কথা জানান।

তিনি বলেন, ‘২০১৮ সালে যে কোটা সংস্কার আন্দোলন হয়েছিল সেই আন্দোলনে আমরা নৈতিক সমর্থন দিয়েছিলাম। এখন যে আন্দোলন হচ্ছে, সেই আন্দোলনেও আমরা সমর্থন দিচ্ছি। আমরা বিশ্বাস করি, সাধারণ শিক্ষার্থীরা যে আন্দোলন করছে, সেটির বিষয়ে একটা চূড়ান্ত নিষ্পত্তি হওয়া উচিত। বিএনপির পক্ষ থেকে মহাসচিব এ বিষয়ে বিবৃতি দিয়েছেন।’

‘ছাত্রদলের পক্ষ থেকে আমাদের যে বক্তব্য সেটি হচ্ছে, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের অতি সীমিত সংখ্যক কোটা ছাড়া বাংলাদেশে এই মুহুর্তে আর কোনো কোটার প্রয়োজন নেই। এটি আমাদের অফিশিয়াল বক্তব্য। চলমান যে গণতান্ত্রিক আন্দোলন সাধারণ শিক্ষার্থীরা করছে এই আন্দোলনের সাথে ছাত্রদল পূর্ণ সমর্থন জ্ঞাপন করছে এবং একই সাথে আমরা বিশ্বাস করি, ছাত্রলীগ ও যুব লীগের সন্ত্রাসীদের রুখে দিয়ে এই আন্দোলন সফল হবে’- বলেন নাছির উদ্দীন।

কোটা সংস্কারের দাবি তুলে ধরে নাছির বলেন, ‘২০১৮ সালে যখন কোটা মুভমেন্ট হয়েছিল তখন ছাত্রদলের পক্ষ থেকে আমরা অংশগ্রহণ করেছিলাম এবং তাদেরকে সমর্থন দিয়েছিলাম। আপনাদের স্মরণ করিয়ে দিতে চাই, ২০১৮ সালে যে আন্দোলন হয়েছিল সেই আন্দোলনটি ছিল কোটা সংস্কার আন্দোলন। এর নামই ছিল কোটা সংস্কার আন্দোলন।’

‘কিন্তু প্রধানমন্ত্রী ইচ্ছাকৃতভাবে কোটা সংস্কার না করে বাতিল করে দিয়েছে। তখন যারা আন্দোলন করেছে তারা কিন্তু কেউ কোটা বাতিল চায়নি। সবাই চেয়েছে কোটা সংস্কার। প্রধানমন্ত্রী এটা (কোটা বাতিল) এ জন্যই করেছেন যে, তিনি যেভাবে আদালতকে ব্যবহার করে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করেছেন, ঠিক তেমনিভাবে আদালতকে ব্যবহার করে আবার কোটাকে পুনঃস্থাপন করেছেন’- বলেন নাছির।

তিনি বলেন, ‘গত ১০-১২ বছরে আওয়ামী লীগের প্রায় ১২-১৩ হাজার নেতা-কর্মীকে ভুয়া মুক্তিযোদ্ধা সনদ দেওয়া হয়েছিল। এখন এই ভুয়া মুক্তিযোদ্ধা সনদ যাদেরকে দেওয়া হয়েছে তাদেরকে যদি নিয়োগ দিতে হয় তাহলে কোটাকে পুনঃস্থাপিত করতে হবে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে আদালতকে ব্যবহার করে শেখ হাসিনার সরকার কোটাকে আবার বহাল করেছে।’

ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেন, ‘কোটা বিরোধী আন্দোলনে যারা রয়েছেন তাদেরকে আমরা সাধুবাদ জানাচ্ছি। একই সঙ্গে আমি বলতে চাই, এই অবৈধ ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আপনারাদেরকে (কোটা আন্দোলনে থাকা শিক্ষার্থী) সোচ্চার হতে হবে।’

তিনি বলেন, ‘ঢাকা কলেজে যে সকল নেতৃবন্দ কোটাবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তাদেরকে বলছি, আপনাদের কলেজের সহপাঠি আতিকুর রহমান রাসেলকে ‍গুম করা হয়েছে, তার সন্ধানের দাবি আপনারাও জানাবেন, সেটা আমরা প্রত্যাশা করি।”

রাকিব বলেন, ‘রাসেলের নামে কোনো মামলা নেই, কোনো ওয়ারেন্ট নেই। বিনা কারণে তাকে গুম করা হয়েছে। বারবার আমাদের ভাইদের গুম করা হয়েছে। আজ অবধি আমরা তাদেরকে পাইনি। আমরা বলতে চাই, গণতান্ত্রিক লড়াইয়ে আমরা শেষ প্রান্তে চলে এসেছি। এখন যদি আমাদের ভাইদের এভাবে গুম করা হয়, আমরা স্পষ্ট করে বলতে চাই, ছাত্রদল ভীত নয়, ছাত্রদলেরে একজন নেতা-কর্মীও ভীত নয়। রাসেলের সন্ধানে ছাত্রদল রাজপথে থাকবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, ছাত্র দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম, সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ আমান, ঢাকা কলেজ শাখার সভাপতি শাহীনুর রহমান শাহীন ও সাধারণ সম্পাদক জুলহাস মিয়া প্রমুখ।

সারাবাংলা/এজেড/এনইউ

আন্দোলন কোটাবিরোধী ছাত্রদল টপ নিউজ সমর্থন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর