Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বৈষম্যমূলক’ কোটার ‘যৌক্তিক’ সংস্কার চায় রাবিপ্রবির শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ জুলাই ২০২৪ ১৯:১৭

রাঙ্গামাটি: সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার বর্তমান ব্যবস্থাপনাকে বৈষম্যমূলক দাবি করে যৌক্তিক সংস্কারের দাবি জানিয়েছে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে রাবিপ্রবির প্রধান ফটকের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে এ দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা প্রতিবন্ধী, প্রান্তিক জনগোষ্ঠী ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের জন্য যৌক্তিক কোটার দাবি জানায়। এ সময় তারা সারা দেশে চলমান ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ চার দফা দাবির প্রতি সংহতি জানায়। মানববন্ধনে রাবিপ্রবি শিক্ষার্থী আব্দুলাহ আল মতিন, অমিয় দত্ত, অর্জুন মন্ডল তনুসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনের সংগঠক ও রাবিপ্রবির বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুলাহ আল মতিন বলেন, ‘দেশে কোটা পদ্ধতি চালু করা হয়েছে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার জন্য। কিন্তু আমাদের দেশে সেটা দীর্ঘদিন ধরে বৈষম্যমূলকভাবে ব্যবহৃত হয়ে আসছে। আমরা দাবি জানাই, সব বৈষম্যমূলক কোটা বাতিল করে এই কোটার যোগ্য দাবিদার অর্থাৎ প্রতিবন্ধী, প্রান্তিক জনগোষ্ঠী এবং আদিবাসী কোটা সংরক্ষণ করে সম্পূর্ণ কোটা ব্যবস্থার সংস্কার করতে হবে। আমরা কোটা বাতিল চাই না, সংস্কার চাই।’

সারাবাংলা/পিটিএম

যৌক্তিক সংস্কার রাবিপ্রবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর