Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনকে সদস্যপদ দিতে ন্যাটো দেশগুলোর ‘সম্মতি’

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০২৪ ২২:২৯

ইউক্রেনকে ন্যাটোর অন্তর্ভুক্ত করার পক্ষে এক আন্দোলনকারী। ছবি: অনলাইন

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সামরিক জোট ন্যাটো জানিয়েছে, ইউক্রেনকে তাদের সদস্যপদ দেওয়ার বিষয়ে সদস্য সবগুলো দেশ একমত হয়েছে। একই সঙ্গে ইউক্রেনের জন্য সহায়তাও বাড়ানো হবে। তবে এখনই ইউক্রেনকে ন্যাটোর সদস্য হতে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়নি।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, বুধবার (১০ জুলাই) ন্যাটের সদস্য দেশগুলোর সর্বসম্মতিক্রমে প্রকাশিত জোটটির ঘোষণাপত্রে এ কথা বলা হয়েছে। এর পরদিন আজ বৃহস্পতিবার (১১ জুলাই) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ন্যাটোর সদস্য দেশগুলোর নেতারা বৈঠকে বসছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও ন্যাটোর নেতারা বৈঠক করবেন।

বুধবার ন্যাটোর ৩২টি সদস্য দেশের যে ঘোষণাপত্র প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার বিষয়টি এখন ‘অপরিবর্তনীয়’ রূপ নিয়েছে। ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেন, এটা আর যদির প্রশ্ন নয়, বরং এটা এখন কবে’র প্রশ্ন।

ন্যাটোর ঘোষণাপত্রে বলা হয়েছে, ইউক্রেনকে আগামী বছরের মধ্যে অন্তত ৪৩ দশমিক ২৮ বিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা দিতে একমত হয়েছে মিত্ররা। তবে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ ইউক্রেনের জন্য দীর্ঘমেয়াদি আর্থিক প্রতিশ্রুতি চাইলেও সে বিষয়ে সম্মত হননি সদস্য দেশগুলোরে নেতারা।

ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের ইউরোপবিষয়ক সিনিয়র পরিচালক মাইকেল কারপেন্টার ভয়েস অব আমেরিকাকে বলেন, আমরা ইউক্রেনকে সদস্যপদের জন্য প্রয়োজনীয় সম্মতি দিয়েছি।

ন্যাটোর সদস্য হতে আনুষ্ঠানিক আমন্ত্রণ না পেলেও ঘোষণাপত্রের বক্তব্যকে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে অভিহিত করেছেন ইউক্রেনের ইউরোপিয়ান ও ইউরো-আটলান্টিক সংযুক্তি দায়িত্বপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশায়না। তিনি বলেন, এটি ন্যাটোর সদস্যপদের দিকে এক ধাপ এগিয়ে যাওয়া। ন্যাটোর সদস্য হওয়ার বিষয়ে এটি শক্তিশালী একটি বার্তা।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, আমেরিকার তৈরি এফ-১৬ যুদ্ধবিমান প্রথমবারের মতো ইউক্রেনে সরবরাহ করা হচ্ছে। আগামী দিনগুলিতে ইউক্রেনের আকাশসীমায় এসব যুদ্ধবিমানই টহল দেবে। ন্যাটো শীর্ষ সম্মেলনে তিনি বলেন, এফ-১৬-এর হস্তান্তর পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আসন্ন গ্রীষ্মে ইউক্রেন এফ-১৬ ব্যবহার করতে পারবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ডাচ প্রধানমন্ত্রী ডিক স্কুফ ও ড্যানিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসনও এক ঘোষণায় বলেছেন, ডাচ ও ড্যানিশ সরকার এফ-১৬ যুদ্ধবিমান দিয়েছে এবং ইউক্রেনকে আরও বিমান পাঠাতে অঙ্গীকার করেছে বেলজিয়াম ও নরওয়ে।

এদিকে ন্যাটোর ঘোষণাপত্রে ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার ব্যাপক নিন্দা জানানো হয়েছে। পারমাণবিক অস্ত্র ব্যবহারে রাশিয়ার হুমকিকে দায়িত্বজ্ঞানহীন বলে অভিহিত করেছে জোটটি। পাশাপাশি রাশিয়ার সঙ্গে মিত্রতার সম্পর্কের জের ধরে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়টি স্বীকার না করার জন্য চীনেরও ব্যাপক সমালোচনা করা হয়েছে।

চীনকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে অন্যতম নিয়ামক উল্লেখ করেছে ন্যাটো। ইউক্রেন যুদ্ধে মস্কোকে অস্ত্র সহযোগিতার পাশাপাশি ইন্ধন দেওয়ার জন্য ইরান ও উত্তর কোরিয়াকেও অভিযুক্ত করেছে। ইউরো-আটলান্টিক নিরাপত্তার ক্ষেত্রে বেইজিং চ্যালেঞ্জ তৈরি করছে উল্লেখ করে রাশিয়ার যুদ্ধচেষ্টায় চীনকে সব ধরনের সহায়তা বন্ধ করতে আহ্বান জানিয়েছে ন্যাটো।

ঘোষণাপত্রে ইন্দো-প্যাসিফিকের গুরুত্ব নিয়েও আলোচনা করা হয়েছে। ন্যাটো ও ইইউর মধ্যে সহযোগিতা সম্পর্ক এবং ক্ষেপণাস্ত্র ও আকাশ প্রতিরক্ষায় যথাযথ পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়েছে।

সারাবাংলা/টিআর

ইউক্রেন টপ নিউজ ন্যাটো ন্যাটোর ঘোষণাপত্র ন্যাটোর সদস্যপদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর