Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিছিল নিয়ে আড়াই ঘণ্টা হাঁটলেন কোটাবিরোধীরা

চবি করেসপন্ডেন্ট
১২ জুলাই ২০২৪ ২১:৪৯

চট্টগ্রাম ব্যুরো: কোটাবৈষম্য নিরসনের এক দফা দাবিসহ সারা দেশের বিভিন্ন স্থানে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে হামলার প্রতিবাদ ও বিচারের দাবিতে চট্টগ্রাম নগরীতে এবার আড়াই ঘণ্টা হেঁটে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেল পাঁচটার দিকে নগরীর ষোলশহর স্টেশন থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন প্রায় হাজারখানেক শিক্ষার্থী। মিছিলটি দুই নম্বর গেইট, প্রবর্তক, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চকবাজার, জামালখান, কাজির দেউড়ি, লালখান বাজার, জিইসি হয়ে সাতটা ৪০ মিনিটে ষোলশহর স্টেশনে গিয়ে শেষ হয়। এরপর শিক্ষার্থীদের ষোলশহর রেলস্টেশনের দুই পাশে অবস্থান নিতে দেখা গেছে।

এদিকে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল কর্মসূচির কারণে নগরীতে যানজটের সৃষ্টি হয়। এতে কিছুটা ভোগান্তিতে পড়েন নগরবাসী। এসময় পুলিশকে নীরব ভূমিকা পালন করতে দেখা গেছে। পুরো মিছিলের সামনে ও পেছনে কোনো পুলিশ দেখা যায়নি।

মিছিল শেষে আগামীকাল (শনিবার) সন্ধ্যায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। এতে পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহাম্মদ মহসিন কলেজসহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অধিভুক্ত অন্যান্য কলেজের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও মিছিলে যোগ দেন।

আন্দোলনের সমন্বয়কারী চবির দর্শন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাসেল আহমেদ সারাবাংলাকে বলেন, ‘গতকাল (বৃহস্পতিবার) আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ ন্যাক্কারজনকভাবে হামলা করেছে। পুরো বাংলাদেশেই আমাদের আন্দোলনকে বাধা দেওয়ার চেষ্টা করা হয়েছে। আন্দোলনে অংশগ্রহণকারী অনেক শিক্ষার্থী আহত হয়েছে। সে প্রতিবাদে আমরা প্রায় আড়াই ঘণ্টা বিক্ষোভ মিছিল করেছি। আমাদের পরবর্তী কর্মসূচি আগামীকাল (শনিবার) জানিয়ে দেওয়া হবে।’

বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাব্বির জামান সারাবাংলাকে বলেন, ‘পুলিশ গতকাল (বৃহস্পতিবার) বেশকিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা করেছে। পুলিশের এ জঘন্যতম কাজের প্রতিবাদে আমরা আজ (শুক্রবার) বিক্ষোভ করছি, যেন পুলিশ ভবিষ্যতে কখনও শিক্ষার্থীদের ওপর হামলা চালাতে না পারে।’

পাঁচলাইশ জোনের সহকারী কমিশনার (এসি) আরিফ হোসেন সারাবাংলাকে জানান, শিক্ষার্থীরা ষোলশহর স্টেশন থেকে মিছিল নিয়ে এসে দুই নম্বর গেইট এলাকায় তিন মিনিটের মতো অবস্থান নিয়েছিলেন। এরপর তারা মিছিল নিয়ে চকবাজারের দিকে চলে যান। সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তারা মিছিল নিয়ে ঘুরে এসে আবার ষোলশহর স্টেশনে ফিরে যান।

গত ১ জুলাই থেকে টানা আন্দোলনে আছেন কোটা বাতিলের দাবি জানানো শিক্ষার্থীরা। শুরু থেকে চার দফা দাবি জানিয়ে এলেও গত ৭ জুলাই থেকে তারা এক দফা দাবিতে আন্দোলন করছেন। তাদের দাবিটি হচ্ছে- সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করা।

সারাবাংলা/এমআর/এমও

কোটাবিরোধী বাংলা ব্লকেড মিছিল


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর