Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুবির রক্তাক্ত প্রান্তরের নতুন নাম ‘ছাত্র আন্দোলন চত্বর’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট
১৩ জুলাই ২০২৪ ০৮:৪৬

কুমিল্লা: দেশব্যাপী চলমান কোটাবিরোধী আন্দোলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) তরুণ শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার স্থানকে ‘ছাত্র আন্দোলন চত্বর’ নামকরণ করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেল সাড়ে ৪টায় পূর্বঘোষিত প্রতিবাদ মিছিল থেকে চত্বরটির নামকরণ করা হয়। ‘ছাত্র আন্দোলন চত্বর’ নামকরণের পাশাপাশি সেখানে বৃক্ষরোপণও করা হয়।

গত ১১ জুলাই,বৃহস্পতিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষার্থীরা দুপুর ৩টায় ক্যাম্পাস থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অভিমুখে যাওয়ার সময় বিশ্ববিদ্যালয় সংলগ্ন আনসার ক্যাম্পের সামনে পুলিশ শিক্ষার্থীদের উপর টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ ও লাঠিচার্জ করেন। যেখানে ৪ জন সাংবাদিকসহ কমপক্ষে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়। এক পর্যায়ে পুলিশি বাধা প্রতিহত করে শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাত ১১টা পর্যন্ত তাদের অবরোধ কর্মসূচি চালিয়ে যায়।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা করলেও কুবি প্রশাসনের ভূমিকা নীরব।

আন্দোলনরত শিক্ষার্থীদের ভাষ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপর পুলিশের নৃশংস হামলাকে স্মরণ করে রাখতেই এই স্থানকে ‘ছাত্র আন্দোলন চত্বর’ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। যেটি আমাদের পক্ষ থেকে একটি প্রতিবাদ এবং ভবিষ্যৎ প্রজন্মও যেন এই সংগ্রামকে ধারণ করতে পারে সেজন্য আমাদের এ উদ্যোগ।

এ সময় বিক্ষোভ মিছিল থেকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রক্টরের অপসারণ এবং হামলায় অংশগ্রহণ করা পুলিশ সদস্যদের তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার আল্টিমেটাম দেওয়া হয়।

সারাবাংলা/একে

কুবি কুমিল্লা বিশ্ববিদ্যালয় কোটাবিরোধী আন্দোলন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর